Joy Jugantor | online newspaper

কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৩৩, ২১ ফেব্রুয়ারি ২০২৪

কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

ফাইল ফটো/সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়টি অজানা নয়। এবার কিমকে রাশিয়ার তৈরি একটি গাড়ি উপহার দিয়েছেন পুতিন।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ'র বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা তাস জানায়, গত ১৮ ফেব্রুয়ারি পাঠানো গাড়িটি কিমের বোন কিম ইয়ো জং ও দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তা পাক জং চোন গ্রহণ করেন।

কেসিএনএ বলেছে, উত্তর কোরীয় নেতার ব্যক্তিগত ব্যবহারের জন্য এটি দিয়েছেন পুতিন। তবে রাশিয়া নির্মিত গাড়িটির নির্মাতা ও মডেল প্রকাশ করা হয়নি।

কিম ইয়ো জং রুশ পক্ষের কাছে পুতিনের প্রতি কিমের ধন্যবাদ বার্তা পৌঁছে দিয়েছেন। কিম ইয়ো বলেছেন, এটি দুই নেতার বিশেষ ব্যক্তিগত সম্পর্কের স্পষ্ট প্রকাশ।

উত্তর কোরিয়ায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রপ্তানি নিষেধাজ্ঞা থাকায় পুতিনের উপহারটিকে এই নিষেধাজ্ঞার লঙ্ঘন বলে মনে করা হচ্ছে।

কিমের বিলাসবহুল বিদেশি গাড়ির সংগ্রহ রয়েছে। যার মধ্যে রয়েছে, মার্সিডিজ-মেব্যাচ এস৬০০, রোলস-রয়েস ফ্যান্টম এবং লেক্সাস এলএক্স ৫৭০।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রপ্তানি নিষেধাজ্ঞা উপেক্ষা করে কিম কীভাবে বিলাসবহুল বিদেশি গাড়ি ব্যবহার করেন, তা নিয়ে সন্দেহ রয়েছে। ধারণা করা হয়, কিমের সংগ্রহে থাকা গাড়িগুলো বেশিরভাগই পাচার করা।