Joy Jugantor | online newspaper

আফ্রিকার টুকরো এসে ধাক্কা মারবে ভারতকে,গজাবে বিশাল পাহাড়!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:১৯, ১৩ জানুয়ারি ২০২২

আফ্রিকার টুকরো এসে ধাক্কা মারবে ভারতকে,গজাবে বিশাল পাহাড়!

২০ কোটি বছর পর আমূল পরিবর্তন হবে পৃথিবীর রূপ

কোটি কোটি বছর ধরে বিবর্তনের পর আজ এই রূপ আমাদের পৃথিবীর। কিন্তু একবার ভেবে দেখুন তো ১০০ কোটি বছর আগে কেমন ছিল এই মহাদেশ। কিংবা আরও ১০০ কোটি বছর পর কেমন রূপ ধারণ করবে আজকের পৃথিবী।

ভবিষ্যতে কি হবে তা কেবল সৃষ্টিকর্তায় বলতে পারবেন। তবে আধুনিক বিজ্ঞানের বদৌলতে ভবিষ্যতের আভাস পাওয়া যেতেই পারে। তেমনই এক গবেষণার পর নেদারল্যোন্ডসের গবেষকরা ২০ বছর পর পৃথিবীর রূপ ঠিক কতটা বদলাতে পারে তার একটা ধারণা দিয়েছেন। খবর দ্য ওয়ালের।

নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা জানিয়েছেন, ২০ কোটি বছর পর ভূগর্ভস্থ পাতগুলির রদবদল ঘটবে। সেসময় আফ্রিকা মহাদেশের কিছু অংশ ভেঙে আলাদা হয়ে যাবে। তারপর তারা ভারত মহাসাগর ধরে এগিয়ে আসবে ভারতীয় উপমহাদেশের দিকে।

আফ্রিকার সোমালিয়া ভেঙে টুকরো হয়ে ভারতের দিকে চলে আসবে বলে দাবি করেছেন গবেষকরা। সেই সঙ্গে এগিয়ে আসবে আফ্রিকা ঘেঁষে থাকা মাদাগাস্কার দ্বীপও। ভারতের সঙ্গে এই দুই স্থল-খণ্ডের প্রচণ্ড সংঘর্ষ হবে আজ থেকে ২০০ মিলিয়ন বছর পর। আর তার ফলেই নাকি জন্ম নেবে নতুন এক মহাদেশ।

ভারতের যে বিলাসবহুল মুম্বাইতে আজ রয়েছে বলিউডি জাঁকজমক, সেখানেই নাকি মাথা উঁচিয়ে থাকবে বিশাল এক পর্বত। হিমালয়ের চেয়েও উঁচু হবে সে পর্বতের চূড়া। মহাসাগরীয় পাতের এই নাটকীয় পরিবর্তন দেখার জন্য আজকের পৃথিবীর কেউ বেঁচে থাকবে না। তবে ভবিষ্যতের সেই পৃথিবীর রূপ কল্পনা করাও তো কম রোমাঞ্চকর নয়!

ভূগর্ভস্থ পাত সারাবছরই চলমান। বছরে দুই থেকে তিন ইঞ্চি সরে থাকে এক একটি পাত। মাটির গভীরে এই পাতের নড়াচড়াতেই সাধারণত পাহাড়ের সৃষ্টি হয়। আমাদের খুব চেনা হিমালয়ও মহাদেশ আর মহাসাগরীয় পাতের সংঘর্ষেরই ফসল। তেমন আরও এক সংঘর্ষ হতে চলেছে সুদূর ভবিষ্যতে, জন্ম নিতে চলেছে আরও এক বিশালকায় পাহাড়। 

আজ যে ভূখণ্ড দুই ভিন্ন মহাদেশের অংশ, ২০ কোটি বছর পর তারাই একসঙ্গে গঠন করবে নতুন এক মহাদেশ, তেমনটাই দাবি ডাচ গবেষকদের। আমেরিকান জার্নাল অফ সায়েন্সে এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ২০২১ সালে।