Joy Jugantor | online newspaper

বিশ্বের সবচেয়ে বয়স্ক যমজের রেকর্ড জাপানের দুই বোনের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৪:০১, ২২ সেপ্টেম্বর ২০২১

বিশ্বের সবচেয়ে বয়স্ক যমজের রেকর্ড জাপানের দুই বোনের

ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বয়স্ক যমজের রেকর্ড করেছেন জাপানের দুই বোন উমেনো সুমিয়ামা ও কৌমি কোদামা। এখন পর্যন্ত জীবিত সবচেয়ে বয়স্ক আইডেনটিক্যাল টুইন হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে তাঁদের নাম উঠে এসেছে।

জাপানের শোদো দ্বীপে ১৯১৩ সালের ৫ নভেম্বরে জন্মগ্রহণ করেন তারা। বর্তমানে তাঁদের বয়স ১০৭ বছর ৩০০ দিন।

এর আগে এই রেকর্ড ছিল জাপানের অপর দুই যমজ বোন প্রয়াত কিন নারিতা ও গিন ক্যানির। তাঁদের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছেন সুমিয়ামা ও কোদামা।

বর্তমানে সুমিয়ামা ও কোদামা একসঙ্গে থাকেন না। তাঁরা আলাদা কেয়ার হোমে থাকেন। আর করোনার এই সময়ে অতিরিক্ত সতর্কতার কারণে তাঁদের দুজনের সার্টিফিকেট কেয়ার হোমে গিনেজ বুকের স্টাফদের মাধ্যমেই পাঠিয়ে দেওয়া হয়েছে।

গতকাল সোমবার এক বিবৃতিতে গিনেজ বুকের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ১ সেপ্টেম্বর তাঁরা আগের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করেছেন।

আগের রেকর্ডধারী কিন ও গিন ১০৭ বছর ১৭৫ দিন বয়সে সবচেয়ে বয়স্ক যমজের তকমা পেয়েছিলেন। ২০০০ সালের জানুয়ারিতে কিনের মৃত্যুর পর দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরেই নতুন করে আর কেউ এই রেকর্ড অর্জন করতে পারেননি। ওই বছরই ১০৮ বছর বয়সে গিনও মারা যান।

বর্তমানে সুমিয়ামার চার সন্তান রয়েছে ও কোদামা তিন সন্তানের জননী। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, ১১৮ বছর বয়সী জাপানি নারী কেন তানাকা এখন পর্যন্ত সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তির তকমা ধরে রেখেছেন।