Joy Jugantor | online newspaper

ম্যাংগো স্পেশাল ট্রেন, যাবে পশুও

প্রকাশিত: ১২:৫৫, ১০ জুন ২০২৪

ম্যাংগো স্পেশাল ট্রেন, যাবে পশুও

ছবি সংগৃহীত

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকায় একই সঙ্গে আম ও কোরবানির পশু পরিবহনের জন্য বিশেষ ট্রেন চালু হচ্ছে আজ। 

সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে এই ট্রেনের যাত্রা শুরু হওয়ার কথা রয়েছে। লোকসান মাথায় আম পরিবহনের জন্য পঞ্চম ও কোরবানি পশু পরিবহনের জন্য চতুর্থবারের মতো ট্রেনটি চালু করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার মো. ওবায়দুল্লাহ জানান, প্রতিবছরের মতোই এবারও আম ও কোরবানির পশু পরিবহনের জন্য চালু হচ্ছে বিশেষ ট্রেন। আজ (সোমবার) বিকেলে স্টেশন থেকে ট্রেনটির যাত্রা শুরু হবে। এই ট্রেনের কার্যক্রম শুরুর সময় স্থানীয় সংসদ সদস্য,পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তাসহ অন্যরা উপস্থিত থাকবেন।

পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, রেলওয়ের লোকসান হলেও আম চাষি,ব্যবসায়ী ও খামারিদের সুবিধার্থে এ ট্রেন চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে করে চাষি ও খামারিরা নামমাত্র ভাড়ায় ঢাকাতে আম ও কোরবানি পশু পরিবহন করতে পারেন।

ট্রেনের রুট বদল
২০২০ সালে ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। তখন থেকেই ঢাকায় ট্রেনটি যেত যমুনা সেতুর উপর দিয়ে। কিন্তু এবার ট্রেনটির রুট বদল করা হয়েছে। এবছর পদ্মা সেতু দিয়ে রাজধানী ঢাকায় পৌঁছবে ট্রেনটি। ফলে নতুন করে আরও কয়েকটি এলাকার মানুষ কম খরচে পণ্য পরিবহণ করতে পারবেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ৬টি লাগেজ ভ্যানের মাধ্যমে আম পরিবহন করা যাবে ২৮ দশমিক ৮৩ মেট্রিক টন। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকাল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে ট্রেনটি। যাত্রা পথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এই ট্রেন। আম ও পশু পরিবহণকারী ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

পরিবহন খরচ
পশ্চিমাঞ্চল রেলওয়ে জানিয়েছে গত বারের তুলনায় এবার ১৫ পয়সা বেড়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা পর্যন্ত প্রতি কেজি আম পরিবহনে ভাড়া লাগবে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১ টাকা ৪৩ পয়সা, পোড়াদহ থেকে ১ টাকা ১৯ পয়সা, রাজবাড়ী থেকে ১ টাকা ৭ পয়সা, ফরিদপুর থেকে ১ টাকা ১ পয়সা এবং ভাঙ্গা থেকে ৯৮ পয়সা।

চার বছরে লোকসান সাড়ে ৪৬ লাখ
২০২০ সালের ৫ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত ৪৬ দিন চলেছে ম্যাংগো স্পেশাল ট্রেন। ওই বছর ট্রেনে এক হাজার ২০০ মেট্রিক টন আম পরিবহন করা হলেও কোরবানির পশু পরিবহন হয়নি। ২০২১ সালের ২৭ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত ৫০ দিন চলেছিলো ম্যাংগো স্পেশাল ট্রেন। ওই বছর ২ হাজার ২৩৫ মেট্রিক টন আম পরিবহন করা হয়েছিলো। ২০২২ সালের ১৩ জুন থেকে ২০ জুন পর্যন্ত ৭ দিন চলে বিশেষ এই ট্রেন। ওই বছর ১৭৯ মেট্রিক টন আম, ৩৬টি গরু ও ১৬০টি ছাগল পরিবহন করা হয়। ২০২৩ বছর ৮ জুন থেকে ২৬ জুন পর্যন্ত ১৮ দিন স্পেশাল ট্রেন চলেছে। এ বছর ৩৮২ মেট্রিক টন আম পরিবহন করা হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের একটি সূত্র জানিয়েছে, ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত চার বছরে ম্যাংগো স্পেশাল ট্রেনে ৩ হাজার ৯৯৫ মেট্রিক টন আম পরিবহন করা হয়েছে। এ থেকে রেলের আয় হয়েছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০ টাকা। গত চার বছরে ট্রেনটিতে তেল খরচ হয়েছে ৯২ লাখ ৯১ হাজার টাকা। ফলে এই কয়েক বছরে ট্রেনের লোকসান হয়েছে ৪৬ লাখ ৬১ হাজার ৮৬০ টাকা।