Joy Jugantor | online newspaper

দীর্ঘমেয়াদী সমস্যার ঝুঁকিতে করোনা আক্রান্তদের অধিকাংশই

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৯, ২২ নভেম্বর ২০২১

দীর্ঘমেয়াদী সমস্যার ঝুঁকিতে করোনা আক্রান্তদের অধিকাংশই

প্রতীকী ছবি।

করোনা আক্রান্তদের অধিকাংশই দীর্ঘমেয়াদী সমস্যার ঝুঁকিয়ে রয়েছেন বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। গবেষণাটি জানায় করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পরও প্রায় ৫০ শতাংশ রোগীই ছয় মাস বা তার বেশি সময় ধরে শারীরিক ও মানসিক জটিলতায় ভুগছেন।

'জামা নেটওয়ার্ক ওপেন' জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষণায় জানানো হয়, 'লং কোভিড' নামে পরিচিত এই স্বাস্ব্য সমস্যাগুলো ব্যক্তি বিশেষে আলাদা। ২ লাখ ৫০ হাজার ৩৫১ জন বয়স্ক ব্যক্তি ও শিশুর ওপর এ গবেষণা করা হয়। 
 
গবেষণার ফলাফলে দেখা যায়, অর্ধেকেরও বেশি মানুষ করোনা থেকে সুস্থ হওয়ার পরও পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারছেন না। ওজন কমে যাওয়া, ক্লান্তিবোধ, জ্বর ও শরীরের বিভিন্ন জায়গায় ব্যাথাসহ নানা শারীরিক জটিলতা দেখা দিচ্ছে তাদের মধ্যে।

করোনা আক্রান্তদের ২০ শতাংশ আগের মতো স্বাভাবিক কাজে ফিরে যেতে পারছেন না, ২৫ শতাংশ মানুষ চিন্তা ও মনোযোগের সমস্যায় ভুগছেন। এছাড়া ৩০ শতাংশের মধ্যে উদ্বেগ বেড়ে গেছে, ২৫ শতাংশের শ্বাসকষ্টের সমস্যা এবং ২০ শতাংশের চুল পড়া ও ত্বকে র‌্যাশজনিত সমস্যায় ভুগছেন। তাদের মধ্যে আবার হৃদযন্ত্রের নানা সমস্যা যেমন বুকে ব্যাথা, বুক ধড়ফড় করার মতো সমস্যাগুলো খুবই সাধারণ।

আমেরিকার রোগতত্ত্ব ও রোগনিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) বলছে, করোনায় আক্রান্ত হওয়ার সময় কোন উপসর্গ প্রকাশ পায় নি বা খুবই সাধারণ উপসর্গ ছিল তাদের ক্ষেত্রেও এ ধরনের সমস্যা হতে পারে।