Joy Jugantor | online newspaper

লবণ পানিতে গোসলের যত উপকারিতা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৬, ২২ নভেম্বর ২০২১

লবণ পানিতে গোসলের যত উপকারিতা

প্রতীকী ছবি।

পরিষ্কার পরিচ্ছন্ন ও সতেজ থাকার জন্য আমরা প্রতিদিনই গোসল করি। সাধারণ গোসলে শরীর পরিষ্কার হওয়া ছাড়া আর তেমন কোন উপকার পাওয়া যায় না। গোসল থেকেও যে শারীরিকভাবে উপকৃত হওয়া সম্ভব এটাই হয়ত আমাদের অনেকের জানা নেই। হ্যাঁ! গোসল করেও উপকার পাওয়া সম্ভব, সেই গোসল হতে হবে লবণ পাণিতে। তাহলে জেনে নিন লবণ পানিতে গোসলের উপকারিতাগুলো কী কী-

১. ত্বকের জন্য ভালো
লবণ ত্বকের জন্য খুবই ভালো। গোসলের পানির মধ্যে লবণ মিশিয়ে গোসল করলে ত্বক উজ্জ্বল হবে। লবণে থাকে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম যা ত্বকের মধ্যে গিয়ে ত্বকের কোষগুলিকে নতুনভাবে গঠন করে সতেজ ও উজ্জ্বল ত্বকের উপহার দেবে আপনাকে।
 
২. ডিটক্সিফিকেশন
উষ্ণ গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে গোসল করলে ত্বকের অতিরিক্ত টক্সিন বেরিয়ে যায়। লবণ কোষের মুখ গুলিকে খুলে দেয় যা লবণে থাকা মিনারেলসগুলিকে শুষে নেয়। এর ফলে সারাদিনের যত নোংরা সব বেরিয়ে গিয়ে ত্বক হয়ে ওঠে মসৃণ এবং উজ্জ্বল।

লবণ পানির গোসলে ৭ উপকার

৩. তারুণ্য ধরে রাখে
বয়সে তারুণ্য ধরে রাখতে কে না চায়। কিন্তু পার্লারে গিয়ে হাজার হাজার টাকা খরচ করতে হয় প্রতি মাসে। কিন্তু লবণ পানি দিয়ে গোসল করলে মুছে যাবে ত্বকের সমস্ত বলিরেখা। আসলে এই লবণ ত্বকের ময়েশচার ধরে রাখতে সাহায্য করে। যার ফলে ত্বকে বলিরেখা পড়ে না।

৪. রক্ত সঞ্চালন বাড়ায়
সারাদিন বাইরে ঘুরে ঘুরে কাজ করার পর বাড়িতে এসে লবণ পানি দিয়ে গোসল করে নিন। তাতে দেখবেন অনেক বেশি সতেজ লাগবে নিজেকে। লবণ শরীরের রক্ত চলাচল ঠিক রাখতে সাহায্য করে যার ফলে ছুঁতে পারে না ক্লান্তি।

৫. বিভিন্ন রোগ নিরাময়
অস্টিও আর্থারাইটিস, নিদ্রাহীনতা, চুলকানি এই সমস্ত রোগের হাত থেকে নিরাময় পাওয়া যায় এই লবণ পানিতে গোসলের মাধ্যমে।