Joy Jugantor | online newspaper

১৫ লাখ পেঁয়াজের চারা বিতরণ করছে বগুড়ার মসলা গবেষণা কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:৪২, ২৫ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৫:৩০, ২৫ ডিসেম্বর ২০২১

১৫ লাখ পেঁয়াজের চারা বিতরণ করছে বগুড়ার মসলা গবেষণা কেন্দ্র

পেঁয়াজের চারা বিতরণ করা হচ্ছে।

স্বাধীনতার সুর্বণজয়ন্তী উৎসব উপলক্ষে বগুড়ার শিবগঞ্জে মসলা গবেষণা কেন্দ্রের চত্বরে কৃষকদের মাঝে পেঁয়াজের চারা বিতরণ করা হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা সেন্টারের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার শনিবার দুপুর দেড়টার দিকে মসলা বারি-৪ জাতের এসব পেঁয়াজের চারা বিতরণ করেন।

মসলা গবেষণা কেন্দ্র জানায়, সুর্বণজয়ন্তী উৎসব উপলক্ষে কৃষকদের মাঝে ১৫ লাখ শীতকালীন পেঁয়াজের চারা বিতরণের উদ্যোগ নেয় কৃষি গবেষণা কর্তৃপক্ষ।

বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্পের আওতায় এসব চারা বিতরণ করা হয়।

শনিবার ২০ জন কৃষককে পাঁচ শতক করে জমিতে রোপণ করা জন্য ৬ হাজার পিস পেঁয়াজের চারা বিতরণ হয়।এতে প্রথম দিনেই প্রায় মোট ১ লাখ ২০ হাজার পিস পেঁয়াজের চারা গ্রহণ করেন কৃষকরা।

এ সময় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক দেবাশীষ সরকারের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) পরিচালক ড. রীনা রানী সাহা, পরিচালক ড. অপূর্ব কান্তি চৌধুরী, বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দুলাল হোসেন।

এ ছাড়া আরো ছিলেন মসলা গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাজাহারুল আনোয়ার ও শৈলেন্দ নাথ মজুমদার, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নুর আলম চৌধুরী প্রমুখ।

এর আগে সকাল ৯টার দিকে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক দেবাশীষ সরকারের সভাপতিত্বে একটি কর্মশালার হয়। গবেষক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ও কৃষকদের সন্নিবেশ করার লক্ষ্যে এই কর্মশালার আয়োজন।

কর্মশালায় আয়োজকরা জানান, বগুড়া মসলা গবেষণা কেন্দ্র ৪৮টি জাত নিয়ে কাজ করছে। এছাড়া মসলার ক্ষেত্রে প্রায় ১৫৬টি প্রযুক্তি রয়েছে তাদের।