Joy Jugantor | online newspaper

করতোয়া বাঁচাতে কাগজের নৌকা ভাসিয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

প্রকাশিত: ১২:৩৭, ২২ মার্চ ২০২২

আপডেট: ১২:৪০, ২২ মার্চ ২০২২

করতোয়া বাঁচাতে কাগজের নৌকা ভাসিয়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

বিশ্ব পানি দিবসে বাপার মানববন্ধন। মঙ্গলবার সকালে তোলা।

বগুড়ার দখল-দূষণে মৃতপ্রায় করতোয়া নদীতে স্বচ্ছ পানি প্রবাহের দাবিতে প্রতীকী নৌকা ভাসানো কর্মসূচি ও মানববন্ধন করা হয়েছে। 

জেলা প্রশাসন ভবনের পাশে করতোয়া নদীর বিপরীত দিকে এই কর্মসূচিতে বগুড়ার তিন প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী, শিক্ষক, পরিবেশ আন্দোলন কর্মীরা অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা কাগজের নৌকা তৈরি করে নদীতে ভাসিয়ে করতোয়া নদীর প্রবাহ ফিরিয়ে আনার দাবি জানায়।  

বিশ্ব পানি দিবস উপলক্ষে মঙ্গলবার বেলা সাড়ে ১০ টার দিকে আয়োজিত এই প্রতিবাদী কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। 

অনুষ্ঠানে বক্তরা বলেন, এক সময়ের খরস্রোতা করতোয়া এখন দখল-দূষণে মারা যাওয়ার পথে। বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান করতোয়াকে ময়লার ভাগারে পরিণত করেছে। যে যার মতো নদীর জায়গা দখল করছে। অথচ প্রশাসন সেখানে নীরব ভূমিকায় রয়েছে। বগুড়াবাসীর শুধু নয় পরিবেশ কিংবা জীব বৈচিত্র রক্ষার জন্য করতোয়াকে রক্ষা করা প্রয়োজন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক আ. আল মামুন, বাপার বগুড়ার শাখার সভাপতি আনোয়ারুল করিম দুলাম, সম্পাদক মো. জিয়াউর রহমান, কোষাধ্যক্ষ জাকিয়া সুলতানা, সাপ্তাহিত সূর্য্যতোরণ পত্রিকার সম্পাদক ও বাপা সদস্য তাহমিনা পারভীন শ্যামলী, সৈয়দ ফজলে রাব্বী ডলারসহ আরও অনেকে।  

Add