Joy Jugantor | online newspaper

এতো বড় বিড়াল!

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ২১:২২, ৬ ডিসেম্বর ২০২২

এতো বড় বিড়াল!

ছবি: অন্তর্জাল

বিড়ালটির বয়স মাত্র ১ বছর। কিন্তু দেখে বোঝার উপায় নেই। একেতো ঝলমলে লোমে ঢাকা শরীর, লেজ দুলিয়ে সে যখন হেঁটে বেড়ায়, এক ঝলক দেখলে কুকুর বলে ভুল হতে পারে। এর নাম ‘মারফি’এটি কিন্তু কুকুর নয়। বিড়াল। ‘মেনে কুন’ প্রজাতির এই বিড়ালকে নিয়ে শোরগোল পড়ে গিয়েছে এলাকায়।

ব্রিটেনের ওরচেস্টারশায়ার শহরে থাকেন ৪৬ বছর বয়সি সরিতা ব্রেউইন। তিনি মারফিকে পালন করেন তিনিই। গত নভেম্বরে তিনি এই বিড়ালটিকে কিনে এনেছিলেন। তার বয়স এখন ১ বছর। এই ১ বছরে বিড়ালটির শারীরিক বৃদ্ধি হয়েছে চোখে পড়ার মতো।

সরিতা জানিয়েছেন, বিড়ালটিকে তিনি যখন বাড়িতে এনেছিলেন, তখন তার বয়স ছিল ১৩ থেকে ১৪ সপ্তাহ। আর পাঁচটি বিড়ালছানার মতোই ছোট্ট ছিল মারফি। তখন সাধারণ একটি বিড়ালের থেকে তাকে আলাদা করা যেত না। এই কয়েক মাসে মারফি তরতরিয়ে বেড়ে উঠেছে। বর্তমানে সে ১০৪ সেন্টিমিটার লম্বা। তার ওজন ১১ কিলোগ্রাম।

‘মেনে কুন’ প্রজাতির বিড়াল সাধারণত বড় আকারের হয়। ৩ বছর পর্যন্ত তাদের দৈহিক বৃদ্ধির মেয়াদ। ফলে মারফি আরো বড় হবে বলেই আশাবাদী সারিতা। মারফির জন্য প্রচুর অর্থও খরচ করতে হয়।  মাসে প্রায় ৬ হাজার টাকার শুকনা খাবার কিনতে হয় শুধু এই পোষ্য বিড়ালের জন্য।

যে কোনো সাধারণ কুকুরের সমান উচ্চতায় ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে মারফি। তাকে দেখলে কুকুররাও ভয় পেয়ে যায়। বাড়িতে মাঝেমধ্যেই মারফি নানা রকম কেলেঙ্কারি করে ফেলে।

সরিতা জানিয়েছেন, গত বছর বড়দিনের উৎসবে ঘর সাজানোর জন্য এনে রাখা লাইট কুড়মুড়িয়ে চিবিয়ে ফেলেছিল মারফি। পরিবারে অনেক টাকার ক্ষতি হয়েছিল তার জন্য। তাই এ বারের বড়দিনের উৎসবে ঘর সাজানোর উপকরণ আর কিনে আনার ঝুঁকি নেননি বাড়ির কেউ।

তবে মারফি অবশ্য পৃথিবীর সবচেয়ে লম্বা বিড়াল নয়। সেই রেকর্ড এখন আমেরিকার একটি বিড়ালের দখলে। তার নাম স্টেউয়ি। সে ১২১ সেন্টিমিটার লম্বা। 

সূত্র: আনন্দবাজার