Joy Jugantor | online newspaper

যুদ্ধের কারণে ক্ষতি বেশি কৃষি খাতে

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ২১:২০, ১৮ মে ২০২৩

যুদ্ধের কারণে ক্ষতি বেশি কৃষি খাতে

ছবি: সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম যোগাযোগ পথ—টানেলের দুটি সুড়ঙ্গের (টিউব) খননকাজ শেষ হয়েছিল দেড় বছর আগেই। দুই সুড়ঙ্গের মধ্যে সংযোগপথের জটিল কাজও সম্পন্ন হয় গত বছরের অক্টোবরে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

তিন কারণে বাড়ছে অপেক্ষা

প্রকল্পের এই অগ্রগতির কারণে গত বছরের ডিসেম্বরেই নির্ধারিত সময়ের মধ্যে টানেলের ভেতর দিয়ে যান চলাচলের আশা তৈরি হয়েছিল। অবশ্য শেষ পর্যন্ত তা হয়নি। মেয়াদের শেষ মুহূর্তে এসে নিরাপত্তার কারণে টানেলের দুই প্রান্তে স্ক্যানার বসানোর সিদ্ধান্ত হয়। যাতে টানেলের ভেতরে প্রবেশের আগেই গাড়িগুলো পরীক্ষা-নিরীক্ষা করা যায়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাংলাদেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে। বেশি ক্ষতির শিকার হয়েছে দেশের কৃষি খাত। তবে সারে ভর্তুকি দিয়ে এই খাতের চিত্র বদলানো সম্ভব। যুদ্ধের কারণে দেশের বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে।

প্রথম আলো

যুদ্ধে ক্ষতি বেশি কৃষি খাতে

সরকার যদি ভর্তুকি না দিত, তাহলে গ্রামের অরক্ষিত জনগোষ্ঠীর প্রায় ৩০ লাখ মানুষের দারিদ্র্য হওয়ার আশঙ্কা ছিল। তখন এসব মানুষকে সুরক্ষা দেওয়ার সবচেয়ে ভালো পদ্ধতি হতো তাদের ‘ক্যাশ ট্রান্সফার’ বা সরাসরি টাকা দেওয়া। 

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়ছে বেশি, আমদানি বাড়ছে কম। ফলে বাণিজ্য পরিস্থিতি বাংলাদেশে অনুকূলে থাকার প্রবণতাও বাড়ছে।

যুগান্তর

আমদানির চেয়ে রপ্তানি সাড়ে তিনগুণ বেশি

বর্তমানে আমদানির চেয়ে সাড়ে তিন গুণ বেশি পণ্য বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হয়, যা মোট রপ্তানির ১৯ শতাংশ।  এর মধ্যে সবচেয়ে বেশি যাচ্ছে তৈরি পোশাক। মোট আমদানির মাত্র ৩ দশমিক ৭ শতাংশ যুক্তরাষ্ট্র থেকে আনা হয়। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ভারতের মেঘালয়ের গারো পাহাড় থেকে নেমে আসা পানির প্রবাহ নদীতে যথাযথভাবে ধরে রাখতে পারলে হাওরের একমাত্র ফসল বোরো ধান রক্ষা পাবে। সে জন্য সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বৌলাই নদী খনন করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

কালের কণ্ঠ

হাওরে পাউবোর দ্বৈত ভূমিকা

নদীতে বাঁধ দেওয়ার এই তৎপরতায় পিছিয়ে নেই পরিবেশবাদী সংগঠনও। বেসরকারি সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) কালাগাঙ নদীতে স্থায়ী বাঁধ দিয়ে পানিপ্রবাহ বন্ধ করে দেয়। উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের শ্রীপুর বাজারের কাছে ২০১২ সালে এ বাঁধ দেওয়া হয়। ওই বাঁধের ওপর এখন অর্ধশতাধিক আধাপাকা দোকানঘর উঠেছে। একই নদীর দুই কিলোমিটার দক্ষিণে পুঠিমারায় পালই বিলের সংযোগস্থলে আরেকটি বাঁধ দিয়ে পানিপ্রবাহ বন্ধ করা হয়েছে।

নিয়োগে ধীরগতির ক্ষেত্রে বদনাম কামানোর শীর্ষে রয়েছে খাদ্য অধিদপ্তর। অনেকে এ সরকারি প্রতিষ্ঠানটিকে নিয়োগে ‘দীর্ঘসূত্রতা এবং দুর্নীতির বিষবৃক্ষ’ হিসেবে উদাহরণ টানেন। সম্প্রতি এ অধিদপ্তরের নিয়োগসংক্রান্ত দুর্নীতির কারণে এক যুগ্ম সচিবকে সাময়িক বরখাস্তও করা হয়।

সমকাল

নিয়োগে শামুকগতি বেকাররা নিরাশ

নিরাশার মধ্যেও আশার খবর হলো– বিসিএসের গতি বাড়াতে এবং নিয়োগের সময় কমিয়ে আনতে গত ১১ মে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) নতুন চার সদস্য নিয়োগ দিয়েছে সরকার।

কভিডকালে শহরাঞ্চলের সামগ্রিক দারিদ্র্য কমেছে। ২০১৯-২০২২ সালের মধ্যে দারিদ্র্য কমেছে ৪ দশমিক ৯ শতাংশীয় পয়েন্ট। যদিও ঢাকা শহরের দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে গবেষণা চালিয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) দেখতে পেয়েছে, এ জনগোষ্ঠীর প্রায় ৫১ শতাংশই ‘নতুন দরিদ্র’।

বণিক বার্তা

ঢাকার দরিদ্র জনগোষ্ঠীর ৫১ শতাংশই নতুন দরিদ্র

‘আরবান পভার্টি ডায়নামিক ডিউরিং দ্য টাইম অব করোনা: এভিডেন্স ফ্রম আ প্যানেল স্টাডি অন দ্য ঢাকা সিটি’ শীর্ষক গবেষণার তথ্য অনুযায়ী, ঢাকা শহরে ২০১৯ সালের তুলনায় ২০২২ সালে দারিদ্র্য কমার অন্যতম কারণ কর্মসংস্থান সৃষ্টি।

যাত্রীবাহী বাস ও পণ্যবাহী মোটরযানের অর্থনৈতিক আয়ুষ্কাল নির্ধারণ করে দিয়েছে সরকার। গতকাল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। একই সঙ্গে ‘মোটরযান স্ক্র্যাপ নীতিমালা, ২০২৩’-এর খসড়াও প্রকাশ করা হয়েছে।

বণিক বার্তা

বাণিজ্যিক গাড়ির আয়ুষ্কাল নির্ধারণ করল সরকার

মহাসড়ক বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ধারা ৩৬-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার বাস ও মিনিবাসের ক্ষেত্রে ২০ বছর এবং ট্রাক, কাভার্ড ভ্যান প্রভৃতি পণ্যবাহী মোটরযানের ক্ষেত্রে ২৫ বছর ইকোনমিক লাইফ (অর্থনৈতিক আয়ুষ্কাল) নির্ধারণ করল। জনস্বার্থে জারীকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

প্রকৌশল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে পড়ালেখা করা শিক্ষার্থীদের হালের চাকরির বাজারে কদর বেশি। এরপর বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের। মানবিক ও কলা বিভাগের বিষয়গুলো হারিয়ে যেতে বসেছে।

দেশ রূপান্তর

মানবিকে মন নেই বেসরকারির

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানবিক বিভাগ খুলতে, সংশ্লিষ্ট বিষয় পড়তে ও পড়াতে চরম অনীহা। ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা অসম্পূর্ণ থেকে যাচ্ছে।  সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শুধু পুঁথিগত বিদ্যা নয়, শিক্ষার্থীর নীতি-নৈতিকতা শেখা প্রয়োজন; ইতিহাস ও সাহিত্য জানাবোঝাও প্রয়োজন।

এছাড়া বহিষ্কার আমলে না নিয়ে মাঠে বিএনপি নেতারা; শিল্প-কারখানায় উৎপাদন অর্ধেক কমেছে; বাস দেখাশোনা শিখতে ৮ কোটি টাকা! সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।