Joy Jugantor | online newspaper

এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালানো যাবে কী?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৩, ২৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১০:৪৪, ২৮ এপ্রিল ২০২৪

এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালানো যাবে কী?

এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালিয়ে দিতে পারেন। ছবি: সংগৃহীত

অতিরিক্ত গরমে এসি চালানোর পরেও মনে হয় যে, ঘর ঠান্ডা হচ্ছে না। সাধারণত এসি যে স্থানে থাকে তার আশেপাশে বেশি ঠান্ডা অনুভূত হয়। কিন্তু যত দূরে যাবেন তাপমাত্রা তত বেশি মনে হবে। কারণ এসির বাতাস সব জায়গায় ঠিক মতো ছড়ায় না। বিশেষ করে বড় ঘরগুলোতে এই সমস্যা হয়। অনেকেই এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালিয়ে রাখেন। প্রশ্ন হচ্ছে, এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালানো কী ঠিক? হ্যাঁ, ঠিক। এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালালে অনেক উপকার পাবেন। এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন, চলুন জানা যাক।

শুধুমাত্র এসি চালালো পুরোপুরি ঠান্ডা বাতাস পাওয়া যায় না। কিন্তু এসির সঙ্গে সিলিং ফ্যান চালিয়ে দিলে এসির ঠান্ডা বাতাস ঘরের কোনায় কোনায় ছড়িয়ে যায়। সুতরাং এসি এবং সিলিং ফ্যান একসঙ্গে চালিয়ে দিতে পারেন। 

পরিপূর্ণ ঠান্ডা বাতাস পেতে সিলিং ফ্যান এবং এয়ার কন্ডিশনার একসঙ্গে চালিয়ে দিলে বিদ্যুৎ বিল সাশ্রয় হবে। কারণ, সিলিং ফ্যান ঘরের বাতাস ঠান্ডা করতে পারে না। কিন্তু এই যন্ত্রটি এসির ঠান্ডা বাতাস পুরো ঘরে ছড়িয়ে দিতে পারে। ফলে ঘর দ্রুত ঠান্ডা হয়। এতে এসির ওপর চাপ কমে।

এসি ২৬ ডিগ্রিতে দিয়ে সিলিং ফ্যান চালিয়ে দিন। এতে পুরো ঘরে ২২ ডিগ্রি তাপমাত্রা অনুভব হবে।

এসি ও সিলিং ফ্যান একসঙ্গে চালালে ১২ থেকে ২০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব হয়।

কিছুক্ষণ ফ্যান এবং এসি একসঙ্গে চালিয়ে ঘর ঠান্ডা হলে কিছু সময়ের জন্য এসি বন্ধ করে দিতে পারেন। এরপরেও ঘর অনেক সময় পর্যন্ত ঠান্ডা থাকবে।