Joy Jugantor | online newspaper

যাত্রাপথে বমি হওয়া রোধে যা করবেন

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ২০:৩২, ১৯ এপ্রিল ২০২৩

আপডেট: ২০:৩৩, ১৯ এপ্রিল ২০২৩

যাত্রাপথে বমি হওয়া রোধে যা করবেন

গাড়িতে চড়লে অনেকেরই মাথা ঘোরে ও বমি হয়। এ কারণে কোথাও ভ্রমণকালে গাড়িতেই অসুস্থ হয়ে পড়েন অনেকেই । এ সমস্যাকে মূলত মেডিকেলের ভাষায় বলা হয় ‘মোশন সিকনেস’।

এ ধরনের সমস্যা অনেকেই এড়িয়ে যান । ফলে দীর্ঘদিন বমি বা মোশন সিকনেসের সমস্যা নিয়েই অনেকেই যাতায়াত করেন । এ কারণে কেউ কেউ দূরের যাত্রাকে ভয়ও পান ।

মোশন সিকনেস কেন হয়?

আসলে গতি ও জড়তার ফলে মস্তিষ্কে সমন্বয়হীনতার বাহনগুলোতে বমির সমস্যা হয়ে থাকে । অন্তঃকর্ণ আমাদের শরীরের গতি ও জড়তার ভারসাম্য রক্ষা করে । যখন কেউ কোনো যানবাহনে চলাফেরা করেন তখন অন্তঃকর্ণ মস্তিষ্কে খবর পাঠায় যে সে গতিশীল ।

তবে চোখ বলে ভিন্ন কথা । কারণ তার সামনের বা পাশের মানুষগুলো কিংবা গাড়ির সিটগুলো থাকে স্থির । আমাদের চোখ আর অন্তঃকর্ণের এই সমন্বয়হীনতার কারণেই মোশন সিকনেস হয় । এছাড়া অ্যাসিডিটি, অসুস্থতা কিংবা গাড়ির ধোঁয়া কিংবা বাজে গন্ধের কারণেও গাড়িতে বমি হতে পারে ।

মোসন সিকনেস প্রতিরোধে কী করণীয়?

উল্টো দিকের সিটে কখনো বসবেন না

যাদের এ সমস্যা আছে তারা গাড়ির উল্টো দিকের সিটে কখনো বসবেন না। কারণ উল্টোদিকে বসলে এতে বমিভাব বেশি হয় ।

চেষ্টা করবেন গাড়ির সামনের দিকে বসার । কারণ পেছনে বসলে গাড়িকে বেশি গতিশীল মনে হয়, ফলে দ্রুত ভারসাম্য নষ্ট হয় ও মোশন সিকনেস দেখা যায় ।

চেষ্টা করবেন জানালার পাশে বসার ও জানালা যেন খোলা থাকে । এসি পরিবহন হলে এক্ষেত্রে অবশ্য কিছু করার নেই । আর জানালা দিয়ে বাইরে তাকিয়ে থাকার চেষ্টা করুন । এতে মোশন সিকনেস হওয়ার সম্ভাবনা কম থাকে।

বমি করার কথা চিন্তা করবেন না

বমির কথা চিন্তা করলে, বমি বমি ভাব হতে পারে । আপনার পাশে সহযাত্রী থাকলে তার সঙ্গে গল্প করুন, কথা বলুন । তবে খেয়াল রাখবেন অবশ্যই যাত্রাপথে কারো দেওয়া কোনো খাবার গ্রহণ করবেন না । এতে বিপদ হতে পারে ও আপনার যাত্রা অনিরাপদ হতে পারে ।

চোখ বন্ধ রাখুন

চোখ বন্ধ রাখতে পারেন কিংবা ঘুমিয়ে পড়ুন । যাত্রার আগের দিন ঠিকমতো ঘুম হওয়া জরুরি । অনেক সময় ঠিকভাবে ঘুম না হওয়ার কারণে মাথাব্যথাও বমির কারণ হতে পারে ।

হালকা নাস্তা খেয়ে নিন

গাড়িতে ওঠার আগে হালকা কিছু নাস্তা খেতে পারেন । কখনো খালি পেটে ভ্রমণ করবেন না । আবার ভ্রমণের আগে বেশি খাবার খাবেন না। যাত্রাপথে যত কম খাবেন ততই ভালো ।

চুইংগাম খেতে পারেন

বমি ভাব দূর করার জন্য আদা, লেবু, দারুচিনি, লবঙ্গ, তেঁতুল চাটনি, আচার, কমলা বা টকজাতীয় যে কোনো ফল খেতে পারেন যাত্রাপথে ।

এতে বমিভাব কাটবে। লেবু পাতাও সাথে রাখা যেতে পারে এর সুঘ্রাণ বমি ভাব দূর করে দিবে। চুইংগাম, লজেন্স খেতে পারেন। এতে বমি ভাব হবে না। বয়স্ক নারী ও গর্ভবতী নারীদেরকে যাত্রাকালে পথে বিশেষ যত্ন রাখতে হবে ।

সাধারণ ওষুধ সঙ্গে রাখুন

বমিরোধে কিছু সাধারণ ওষুধ সঙ্গে রাখতে পারেন । বাজারে জয়ট্রিপ নামে পাওয়া যায় । অথবা অনডেনসেট্রন জাতীয় ওষুধ গাড়িতে ওঠার আগে ও খাবার আগে খেয়ে নিতে পারেন।

ডমপেরিডনজাতীয় ওষুধও খাওয়া যেতে পারে। তবে যে কোনো ওষুধ খাওয়ার আগে একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।

যারা মোশন সিকনেস নিয়ে খুব বেশি সমস্যায় আছেন ও বারবার এ সমস্যায় ভুগছেন তাদের উচিত দ্রুত একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া । যাত্রা পথে খোলা খাবার গ্রহণ না করবেন না। সবার ভ্রমণ সুন্দর হোক এই কামনায় ।

 

ডা. রিফাত আল মাজিদ

জনস্বাস্থ্য গবেষক ও চিকিৎসক, উপ-পরিচালক, সেন্টার ফর ক্লিনিক্যাল এক্সিলেন্স অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ।

সম্পর্কিত বিষয়: