Joy Jugantor | online newspaper

যে কারণে দেরিতে ওঠে আক্কেল দাঁত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:০০, ৭ জানুয়ারি ২০২২

যে কারণে দেরিতে ওঠে আক্কেল দাঁত

সংগৃহীত ছবি

প্রতিটি মানুষের জীবনে বিশেষ এক ঘটনা হলো আক্কেল দাঁত তোলা। তরুণ বয়সে এই দাঁত ওঠার সময় ব্যথায় কাতর হয়ে যাই আমরা। কিন্তু কখনো কি আমাদের মনে প্রশ্ন জেগেছে, অন্যসব স্থায়ী দাঁতের মতো এই আক্কেল দাঁত কেন বাচ্চা থাকা অবস্থায় ওঠে না। হয়তো প্রশ্ন জাগেনি বা জাগলেও সঠিক উত্তর মেলেনি।

সাইন্স অ্যাডভান্সেস’র ২০২১ সালের অক্টোবরে প্রকাশ হওয়া এক গবেষণা থেকে জানা গেছে, শিশুদের চোয়ালে আক্কেল দাঁত ওঠার মতো যথেষ্ট জায়গা থাকে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের অন্যসব অঙ্গের মতো চোয়ালও বড় হতে থাকে। আর সেই সময় আক্কেল দাঁত ওঠার মতো জায়গা তৈরি হয় চোয়ালে।

সাম্প্রতিক সময়ে মানুষের চোয়াল বয়স বাড়ার সঙ্গে আক্কেল দাঁত ওঠার মতো বেড়ে ওঠে না। এজন্য আক্কেল দাঁত তোলার ঘটনা সাম্প্রতিক সময়ে অহরহ দেখা যায়।

কানাডার সিসকেচুয়ান বিশ্ববিদ্যালয়ের মেডিসিন কলেজের নৃবিজ্ঞানী জুলিয়া বফনার মনে করেন, প্রাচীনকালের মানুষের খাবার তালিকায় শক্ত মাংস, বাদাম, কাঁচা সবজি ইত্যাদি থাকতো। এজন্য শুরু থেকেই এসব খাবারের সঙ্গে সঙ্গে চোয়াল অভ্যস্ত হতে হতে যথেষ্ট জায়গা নিয়ে বড় হয়। কিন্তু বর্তমান সময়ে শিল্পায়নের সঙ্গে সঙ্গে মানবজাতির খাদ্যাভ্যাসে পরিবর্তন এসেছে। নরম খাবার গ্রহণে অভ্যস্ত হওয়ায় এখন আর যথেষ্ট বেড়ে ওঠার সুযোগ পায় না চোয়াল।

এছাড়া তরুণ বয়সে আমাদের আক্কেল দাঁত ওঠার আরও কারণ রয়েছে। এই বয়সের আগ পর্যন্ত আমাদের আক্কেল দাঁতের কোনো প্রয়োজন হয় না। প্রাচীন মানুষরা শক্ত খাবার চিবুতে গিয়ে প্রায়ই মাড়ির শেষপ্রান্তের মোলার দাঁত হারাতো। আর আক্কেল দাঁত তখন ওই জায়গাতেই জায়গা করে নিতো।

লস অ্যাঞ্জেলসের সিডারস সিনাই’র ওরাল সার্জন স্টিভেন কাপফরম্যান বলেন, মোলার দাঁত ওঠে যাওয়ার পর সেখানে সহেযোগী হিসেবে আক্কেল দাঁত কাজ করে। আর অধিকাংশ মানুষ শৈশব বা কৈশরে মোলার দাঁত হারায় না। এজন্য আক্কেল দাঁতও এই বয়সের আগ পর্যন্ত ওঠে না।

তিনি বলেন, সাধারণত ছয় বছর বয়সে শিশুর দুধদাঁতগুলো যখন পড়তে শুরু করে সেই সময় চোয়ালের ভেতরের অংশে প্রথম ধাপের মোলার দাঁত ওঠে থাকে। এ দাঁত খাবার ভাঙার জন্য ব্যবহার করা হয়ে থাকে। আবার যখন ১২ বছর বয়সে দাঁতগুলো ক্ষয় হওয়ার সম্ভাবনা দেখা দেয় সেই সময় দ্বিতীয় ধাপের মোলার দাঁত ওঠতে থাকে। আর ১৭ থেকে ২১ বছর বয়সে তৃতীয় ধাপের মোলার দাঁত বা আক্কেল দাঁত ওঠতে থাকে।

অধিকাংশ মানুষের আক্কেল দাঁতসহ মোট ৩২টি দাঁত থাকে। কাপফারম্যানে এ বিষয়ে বলেন, এক্ষেত্রে কারো দাঁত কম-বেশিও থাকতে পারে। কারো কারো ক্ষেত্রে আবার অনেকের সবগুলো আক্কেল দাঁত ফেলে দেয়ার প্রয়োজন হয়। আবার কারো কারো আক্কেল দাঁতের পেছনে চতুর্থ ধাপের মোলার দাঁত থাকে। একে বলা হয় প্যারামোলার। তবে এই দাঁতের জন্য মুখে কখনোই জায়গা থাকে না। এজন্য আক্কেল দাঁতের সঙ্গেই তুলে ফেলা হয় তাদের।

সূত্র: লাইভ সায়েন্স