Joy Jugantor | online newspaper

রাজমার চার পদ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:২৯, ২৬ অক্টোবর ২০২১

রাজমার চার পদ

ছবি : সংগৃহীত

রেসিপি দিয়েছেন মনিরা মোস্তফা মিতা আলোকচিত্রী মনির আহমেদ

রাজমা পোলাও

যা লাগবে : পোলাওয়ের চাল ২ কাপ, রাজমা ১ কাপ, ১টি বড় পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা ২ চা চামচ, ১/২ চামচ চা গুঁড়া, ১টি তেজপাতা, আস্ত গরম মসলা ২-৩টি, ১ চা চামচ পোলাও মসলা, ১টি পাতি লেবুর রস, ১/২ চা চামচ আস্ত জিরা, পরিমাণমতো ঘি, স্বাদ অনুসারে লবণ, স্বাদ অনুসারে কাঁচামরিচ, ১/২ চা চামচ কসুরি মেথি, পরিমাণমতো ধনিয়াপাতা কুচি।

যেভাবে করবেন : চাল ধুয়ে তেলে ভেজে রাখতে হবে। হাঁড়িতে পেঁয়াজ কুচি, কসুরি মেথি, গরম মসলা, জিরা ও তেজপাতা ফোড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ কুচিটাও দিয়ে ভালো করে কষাতে হবে। সামান্য সোনালি রঙের হওয়ার পর আদা রসুন বাটা দিয়ে আবারও একটু নেড়েচেড়ে ভালো করে কষাতে হবে। এরপর রাজমা ও চালগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। আন্দাজমতো পানি দিয়ে পানি শুকিয়ে এলে ঘি ছড়িয়ে দিয়ে চুলা থেকে নামাতে হবে।

মসলা রাজমা

যা লাগবে : ১ কাপ রাজমা, ১/২ কাপ বেবি পটেটো, ২-৩টি বরবটি সিদ্ধ, ১ চা চামচ কাশ্মীরি মরিচের গুঁড়া, ১টি পেঁয়াজ কুচি, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ লালমরিচের গুঁড়া, ১.৫ চা চামচ ধনিয়া-জিরা গুঁড়া, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ জিরা, ১টা তেজপাতা, স্বাদমতো লবণ ও চিনি, প্রয়োজন অনুযায়ী তেল।

যেভাবে করবেন : কড়াইতে তেল গরম করে জিরা তেজপাতা দিয়ে দিন, পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন এবং আদা বাটা ও রসুন কুচি দিয়ে নুন ও হলুদ গুঁড়া মিশিয়ে নিন, ধনিয়া-জিরা গুঁড়া মিশিয়ে নিন এবং লালমরিচের গুঁড়া দিয়ে দিন। আলু, বরবটি রাজমা দিয়ে দিন। ঘন ঝোল হলে চিনি দিয়ে মিশিয়ে নামিয়ে নিন।

ব্রেড ডিস্কে রাজমা

যা লাগবে : পাউরুটি ৯ পিস, মেয়োনিজ ২ টেবিল চামচ, টমেটো কেচাপ ১ কাপ, তেঁতুলের সস পরিমাণ মতো, রাজমা সিদ্ধ ১ কাপ, লবণ আন্দাজমতো, বাটার ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া পছন্দমতো।

যেভাবে করবেন : ৬ পিস পাউরুটি গোল করে কাটতে হবে আর ৩ পিস পাউরুটির মাঝ গোল করে কেটে বাদ দিতে হবে। ৩ ভাগে সেট করতে হবে। ১ ভাগে প্রথমে ২টা পাউরুটির মাঝে বাটার গোলমরিচের গুঁড়া দিয়ে সবার ওপর রাজমা সিদ্ধ, মেয়োনিজসহ সব উপকরণ মিশানো দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

রাজমা সালাদ

যা লাগবে : সিদ্ধ রাজমা ১ কাপ, সিদ্ধ কাবলি চানা ১/২ কাপ, গাজর ক্যাপসিকাম কুচি ১/২ কাপ, চাট মসলা ১/২ চা চামচ।

মেয়োনিজ তৈরির উপকরণ

ডিম ১টি, সয়াবিন তেল ১ কাপ বা আন্দাজমতো, লবণ ১/৪ চা চামচ, চিনি ১/৪ চা চামচ, ভিনেগার /লেবুর রস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ।

যেভাবে করবেন : মেয়োনিজ তৈরির সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করতে হবে। ঘন মেয়ো হয়ে গেলে বাটিতে নিতে হবে। এবার রাজমা চানা গাজর ক্যাপসিকাম চাটমসলা একসঙ্গে মেখে মেয়োনিজ মিশিয়ে পরিবেশন করতে হবে।