Joy Jugantor | online newspaper

ঘড়ির সন্ধানে প্রেসিডেন্টের বাড়িতে তল্লাশি!

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৫, ৩১ মার্চ ২০২৪

ঘড়ির সন্ধানে প্রেসিডেন্টের বাড়িতে তল্লাশি!

ছবি: বিবিসি

রোলেক্স ঘড়ির সন্ধানে দক্ষিণ আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তের বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ। দেশটিতে এই ঘটনায় হওয়া দুর্নীতিকাণ্ডের নাম দেওয়া হয়েছে 'রোলেক্সগেট'।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্টের বাড়িতে অভিযান চালিয়ে কর্তৃপক্ষ এক ডজনেরও বেশি রোলেক্স ঘড়ির সন্ধান করছিল। এগুলো প্রেসিডেন্ট বলুয়ার্তে ঘোষণা করেননি বলে অভিযোগ রয়েছে।

২০২২ সালের ডিসেম্বরে দায়িত্ব নেওয়ার সময় থেকে একটি সংবাদ প্রতিবেদনে প্রেসিডেন্ট উপহার পাওয়া ঘড়ির বিষয়টি তুলে ধরা হয়। এরপরই তার বিলাসবহুল ঘড়ি নিয়ে তদন্ত শুরু হয়।

বলুয়ার্তে বলেছিলেন যে, তার রোলেক্স ঘড়িটি পুরাতন, তিনি এটি ১৮ বছর বয়স থেকে অর্থ জমানোর পর কিনেছিলেন।

সরকার এই মাসের শুরুতে ঘোষণা করেছে যে, গত দুই বছরে প্রেসিডেন্ট ঘোষিত সম্পদ পর্যালোচনা করবে। গত সপ্তাহে এক বক্তৃতায় প্রেসিডেন্ট বলুয়ার্তে জানিয়েছিলেন যে, তিনি দুর্নীতিমুক্ত থেকে দায়িত্ব নিয়েছেন এবং দুর্নীতিমুক্ত থেকেই দায়িত্ব ছাড়বেন।

শনিবার ভোরে প্রেসিডেন্টের বাড়িতে পুলিশ এবং প্রসিকিউটর অফিসের যৌথ অভিযান স্থানীয় টেলিভিশন চ্যানেল লাতিনাতে সম্প্রচার করা হয়।

খবরে বলা হয়েছে, রাজধানী লিমার সুরকিলো জেলায় প্রেসিডেন্টের বাড়িতে ব্যাপক পুলিশের উপস্থিতি দেখা যায়। এর আগে প্রেসিডেন্টকে ঘড়িগুলো বের করে দিতে বলেছিলেন কর্মকর্তারা। কিন্তু প্রেসিডেন্ট সেটি অস্বীকার করার পর অভিযান শুরু হয়।

পেরুর প্রেসিডেন্ট বলুয়ার্তে সাবেক আইনজীবী। তিনি তার পূর্বসূরি পেদ্রো কাস্টিলো অভিশংসিত হওয়ার পর ঘটনাক্রমে প্রেসিডেন্টের দায়িত্ব পান।