Joy Jugantor | online newspaper

সাকিব-মুস্তাফিজদের ফেরার ব্যবস্থা কীভাবে হবে?

প্রকাশিত: ২১:০৮, ৪ মে ২০২১

সাকিব-মুস্তাফিজদের ফেরার ব্যবস্থা কীভাবে হবে?

মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত

ভারতে করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।  টুর্নামেন্ট বন্ধ হওয়ার পর কর্তৃপক্ষ বিদেশি ক্রিকেটারদের ফেরার করবে। সেখানে আছেন বাংলাদেশের দুই তারকা সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। তাঁদের বিশেষ ব্যবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এ ব্যাপারে বিসিবির পরিচালক জালাল ইউনুস  বলেন, ‘শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে ওদের তো ১৫ মে ফেরার কথা ছিল। তখন ওদের একসঙ্গেই ফেরার কথা ছিল। তবে এখন যেহেতু আইপিএল বন্ধ হয়ে গেছে তাঁদের ফিরে আসতে হবে। তবে টুর্নামেন্ট বন্ধ ঘোষণার পর এখনো ওদের সঙ্গে কথা হয়নি। আলোচনা করে সময় নির্ধারণ করা হবে।’

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী জানিয়েছেন, বিশেষ ব্যবস্থায় দেশে ফেরানো হবে সাকিব-মুস্তাফিজকে। তিনি বলেন, ‘খবরটা দেখলাম আইপিএল বন্ধ। এখনও সাকিব ও মুস্তাফিজের সঙ্গে যোগাযোগ হয়নি। যেহেতু আইপিএল বন্ধ ওখানে থাকার কোনো মানে নেই। সামনে শ্রীলঙ্কা সিরিজও আছে। আমরা সেরা উপায় বের করে ওদের বিশেষ ব্যবস্থায় দেশে ফেরানোর চেষ্টা করব।’

ভারতের আহমেদাবাদে আছেন সাকিব। কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন তিনি। অন্যদিকে রাজস্থান রয়্যালসে খেলা মুস্তাফিজ স্ত্রীসহ আছেন দিল্লিতে। যেখানকার অবস্তা খুবই খারাপ। তাই দেশে ফিরলে তাঁদের কোয়ারেন্টিন ব্যবস্থা কেমন হবে সেটা নিয়েও রয়েছে অনিশ্চিয়তা।

সাকিব-মুস্তাফিজদের কোয়ারেন্টিন তিনদিন নাকি ১৪দিন হবে সেটা জানতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে বিসিবি।  এ ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ‘ভারত এবং দক্ষিণ আফ্রিকা থেকে ফেরত আসা যাত্রীদের জন্য ১৫ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের নতুন নীতিমালা করছে সরকার। এখন এই নীতিতে কি সাকিব ও মুস্তাফিজও পড়ে যান কিনা— সেটা নিয়ে আমরা একটু চিন্তায় আছি। আমরা পুরো ব্যাপারটা সম্পর্কে একটা পরিষ্কার ধারণা পেতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। তাদের কাছে পরামর্শ চেয়েছি।