Joy Jugantor | online newspaper

বগুড়ায় আজও চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে সাধারণ মানুষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৯, ৩ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৫:০১, ৩ ডিসেম্বর ২০২২

বগুড়ায় আজও চলছে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে সাধারণ মানুষ

ছবি- জয়যুগান্তর

সড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধসহ ১০ দফা দাবিতে বগুড়ায় তৃতীয় দিনের মতো শনিবার রাজশাহী বিভাগীয় কর্তৃপক্ষের ডাকা ধর্মঘট বগুড়াতে চলছে। 

জেলার অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো যানবাহন বগুড়া ছেড়ে যাচ্ছে না। পরিবহন নেতারা বলছেন, ধর্মঘটের কারণে বগুড়া থেকে ৩৪টি রুটের বাস চলাচল বন্ধ রয়েছে। 

সকালে বগুড়ার চারমাথা কেন্দ্রীয় বাস টার্মিনাল ও ঠনঠনিয়া বাসট্যান্ড ঘুরে দেখা যায়, সড়কে গণপরিবহন কোন চলাচল নেই। চারমাথা কেন্দ্রীয় বাস টার্মিনালে সব বাস সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। ব্যস্ততা না থাকায় পরিবহন শ্রমিকরা সড়কের পাশে আড্ডায় মেতে উঠেছেন। তবে সড়কে পণ্যবাহী বাহনের ব্যস্ততা ছিল প্রতিদিনের মতোই স্বাভাবিক। তুলনামূলক অন্যানদিনের চাইতে মূল সড়কগুলো ফাঁকাই ছিল। তবে সড়কে ছিল পর্যাপ্ত যাত্রী। অনেকে ব্যাগ হাতে সড়কে দাড়িয়ে দূরপাল্লার যানের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

গত ২৬ নভেম্বর রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক- শ্রমিক পরিষদের যৌথ সভা রাজশাহী বিভাগীয় সড়ক পরিবহন মালিক সমিতির আয়োজনে নাটোরে অনুষ্ঠিত হয়। সেখানে পরিবহন ধর্মঘটের সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্ত মতে গত ১ ডিসেম্বর ভোর ৬টা থেকে রাজশাহী বিভাগের সব জেলায় যাত্রীবাহী ও পণ্য পরিবহনের বাস-ট্রাক চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। দূরপাল্লা, আন্তঃজেলা, উপজেলাসহ কোনো রুটে বাস চলছে না। 

অন্যদিকে চাপ বেড়েছে ট্রেনলাইনে। এতে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন প্রয়োজনের তাগিদে রাস্তায় বের হওয়া সাধারণ যাত্রীরা। নিষিদ্ধ যানবাহনই এখন ভরসা সাধারণ মানুষের। শ্রমিকদের এই ধর্মঘট পালনে বাধ্য করা হচ্ছে। এতে বগুড়ার অভ্যন্তরীণসহ ৩৪টি রুটের প্রায় ১২০০ বাস চলাচল বন্ধ আছে। 

দাবি আদায় না হওয়া পর্যন্ত এই ধর্মঘট চলবে বলে শ্রমিক নেতারা জানিয়েছেন রাজশাহী বিভাগীয় মালিক শ্রমিক যৌথ ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম।