Joy Jugantor | online newspaper

সামাজিক-সম্প্রীতি বিনষ্টের জন্য দায়ী কিছু কতিপয় অমানুষ

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: ২১:২৫, ২৪ সেপ্টেম্বর ২০২২

সামাজিক-সম্প্রীতি বিনষ্টের জন্য দায়ী কিছু কতিপয় অমানুষ

ছবি- জয়যুগান্তর।

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, আমরা বিভিন্ন সময় নিজের স্বার্থ হাসিলের জন্য ধর্মকে ব্যবহার করি। ভোট লাগবে এজন্য ইসলাম রক্ষার জন্য ভোট দেন উমুক মার্কায়, ভোট লাগবে এজন্য বেহেস্তের টিকিট নেওয়ার জন্য ভোট দেন উমুক মার্কায় এ ধরনের ফতোয়া নানা সময় বাংলাদেশের মাটিতে হাজির করা হয়েছে।

ধর্মীয় উগ্রবাদ শুধু সামাজিক-সম্প্রীতি বিনষ্টের জন্য দায়ী নয়, এর জন্য দায়ী কিছু কতিপয় অমানুষ। তারা সমাজে বসবাস করে ব্যক্তি, পারিবারিক অথবা গোষ্ঠী স্বার্থে। যখন যে উপাদানকে ব্যবহার করতে হয়, ওই উপাদনকে ব্যবহার করে তারা সামাজিক-সম্প্রীতি নষ্ট করে। সমাজে সন্ত্রাস, সহিংসতা, উগ্রবাদের জন্ম দেয়। ইসলাম শান্তির ধর্ম। এই শান্তির ধর্মে কখনও এসবের কোন জায়গা নেই।

শনিবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে শহরের কালেক্টরেট মাঠে জেলা প্রশাসন আয়োজিত সামাজিক-সম্প্রীতি অনুষ্ঠানের তিনি এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম।

হুইপ স্বপন বলেন, ধর্ম এমন একটা বিষয়, এটি মানুষের সবচেয়ে ভালবাসা, কোমল অনুভূতি, আবেগ, নমনিয়তা। প্রত্যেকটি নাগরিক যারা সৃষ্টিকর্তাকে বিশ্বাস করেন, তারা সৃষ্টিকর্তার প্রতি ভিতু, শ্রদ্ধাশীল, সৃষ্টিকর্তার প্রতি সকলের ভালোবাসা অপরিসীম। এমন আনুগত্যের কারণে মানুষ ধর্মকে ধারণ করে হৃদয়ের প্রচন্ড আবেগ দিয়ে। এই যে মানুষের আবেগ, মানুষের অনুভূতি কিছু কিছু মানুষ কখনও কখনও এটিকে ভিন্ন ব্যাখ্যা করে, মানুষকে জঙ্গিবাদের দিকে ধাবিত করবার চেষ্টা করেন। কোথাও কোন ধর্মে উগ্রতা, জঙ্গিবাদের স্থান নেই।

এসময় আরও বক্তব্য দেন পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, জয়পুরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, জয়পুরহাট পৌরসভার মেয়র মোস্তাফিজুর রহমানসহ প্রমুখ।