Joy Jugantor | online newspaper

শিশুদের কঞ্চির আঘাতে মারা গেল বিরল কমলাবতী

প্রকাশিত: ১৪:১২, ২৭ ফেব্রুয়ারি ২০২১

শিশুদের কঞ্চির আঘাতে মারা গেল বিরল কমলাবতী

ফাইল ছবি।

পঞ্চগড়ে আবার পাওয়া গেল বিরল রেড কোরাল কুরি বা কমলাবতী সাপ। তবে শিশুদের আঘাতে সাপটি মারা যায়।

শনিবার বন্যপ্রাণী সংরক্ষক ফিরোজ আল সাবাহ জানান, আমি শোনার পর বন্ধুদের সাথে নিয়ে ঘটনাস্থলে সাপটিকে দেখতে যাই। আমি যাওয়ার আগেই সাপটি মারা যায়। চা বাগান করতে উঁচু জমি কেটে ফেলায় অনেক প্রাণীর আবাসস্থল ধ্বংস হচ্ছে। স্থানীয়রা জানান এমন সাপ আগেও দেখেছেন তারা। সাপটিকে তারা ‘সিন্দুরী’নামে চেনেন। মৃত সাপটি বর্তমানে তার কাছে রয়েছে। এটিকে কোন সংরক্ষণাগারে দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

শুক্রবার বিকেলে জেলার সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের আবু তাহের নামের এক ব্যক্তির বাসার পাশে এই সাপটি দেখতে পাওয়া যায়। বাঁশবাগানের মাটি কাঁটতে গিয়ে সাপটি বের হয়। সাপটি তিনি অসুস্থ অবস্থায় উদ্ধার করেন।

আবু তাহের জানান, বাঁশবাগানের মাটি কাঁটতে গিয়ে সাপটি বের হলে শিশুরা সাপটি দেখতে পেয়ে হাতে থাকা বাঁশের কঞ্চি দিয়ে আঘাত করে সাপটিকে। দুর্লভ সাপটি মানুষের অসচেতনতায় মারা যায়।

চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক বোরহান বিশ্বাস রোমন জানান, সাপটি মেল ফিমেল চিহ্নিত করে সংরক্ষণ করে কোন জুতে বা কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে রাখতে পারলে ভালো হতো।

তিনি আরও জানান, পূর্বে আহত রেড কোরাল কুরি সাপটির চিকিৎসা চলছে। আগামী ৩ মার্চ বিশ্ব বন্য প্রাণী দিবস। এ্ই দিনে সাপটিকে পঞ্চগড়ে যেখান থেকে উদ্ধার করা হয়েছে সেখানে রিলিজ করা হবে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিজিবি, ফরেস্ট ডিপার্টমেন্টসহ স্থানীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে এসব সাপ বা বন্য প্রাণী নিয়ে জনসচেতনতামূলক প্রচারণা করতে পারলে ভালো হতো বলে তিনি জানিয়েছেন।