Joy Jugantor | online newspaper

সাকিবের মাথায় আরও একটি মুকুট

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ১৬:২২, ১৮ মার্চ ২০২৩

সাকিবের মাথায় আরও একটি মুকুট

ফাইল ছবি ।

মাঠে নামলেই রেকর্ড বুক ওলট-পালট করা সাকিব আল হাসানের জন্য প্রায় নিয়মিত ঘটনা। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছিলেন। শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বাঁহাতি এই ব্যাটার।

শনিবার ম্যাচে নামার আগে মাইলফলক থেকে ২৪ রান দূরে ছিলেন সাকিব। কুর্টিস ক্যাম্ফারের বলে মিড উইকেটে সিঙ্গেল নিয়ে তিনি দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রানের চূড়ায় পৌঁছান। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে সবার আগে ৭ হাজার রানের মাইলফলকে নাম লেখান তামিম ইকবাল। এই মুহূর্তে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের রান ৮ হাজার ১৪৬।  তামিম ৭ হাজার রানে পৌঁছেছিলেন ২০৪ ইনিংসে। সাকিবের লাগল ২১৬ ইনিংস। 

ওয়ানডেতে ৭ হাজার রান এবং ৩০০ উইকেটের কীর্তি আছে কেবলমাত্র দুই অলরাউন্ডারের। এরা হলেন- সনাথ জয়াসুরিয়া ও শহীদ আফ্রিদি। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়াসুরিয়া ১৩ হাজার ৪৩০ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৩২৩ উইকেট। দ্বিতীয় স্থানে পাকিস্তানের শহীদ আফ্রিদি ৮ হাজার ৬৪ রানের পাশাপাশি নিয়েছেন ৩৯৫ উইকেট। তৃতীয় ক্রিকেটার হিসেবে সাকিব ৭ হাজার রানের সঙ্গে ৩০০তম উইকেট নিয়েছেন।
 
ওয়ানডে ফরম্যাটে সর্বোচ্চ রান শচীন টেন্ডুলকারের। ভারতের এই ক্রিকেটারের রান ৪৬৩ ম্যাচে ১৮ হাজার ৪২৬ রান। শীর্ষ চার ক্রিকেটারদের মধ্যেই চারজনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তালিকার পঞ্চম অবস্থানে আছেন ভারতের ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলি। ২৭২ ম্যাচে ১২ হাজার ৮১৩ রান নিয়ে এখন ক্রিকেট খেলছেন কোহলি।