Joy Jugantor | online newspaper

বিপজ্জনক রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:২৫, ২১ মে ২০২১

বিপজ্জনক রূপ নিতে পারে ঘূর্ণিঝড় ‘যশ’

ফাইল ছবি।

ঘূর্ণিঝড় আম্ফানের বছরখানেকের মাথায় আরেকটি শক্তিশালী ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন আবহাওয়া বিভাগ পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপ তৈরি হচ্ছে। এটি পরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দ্রুত শক্তি সঞ্চয় করে এটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। যদি এ ঘূর্ণিঝড় তৈরি হয় তবে এর নাম হবে ওমানের দেয়া ‘যশ’।

শুক্রবার বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ২৬ মে নাগাদ ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূলে আছড়ে পড়তে পারে।

পশ্চিমবঙ্গের আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে বলা হয়েছে, আন্দামানের কাছে এরই মধ্যে বায়ুর চাপ তৈরি হয়েছে। আগামী ২২ মে নাগাদ নিম্নচাপ সৃষ্টি হতে পারে। আর ২৪ মে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দ্রুত শক্তি সঞ্চয় করে এটি বিপজ্জনক সুপার সাইক্লোনে রূপ নিতে পারে।

এদিকে আজ থেকেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বাংলাদেশ, বাংলা-ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের রোববার সন্ধ্যার মধ্যে উপকূলে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে। ২৪ মে সোমবার থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।