Joy Jugantor | online newspaper

কেন প্রতিদিন খালি পেটে পেঁপে খাবেন?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৬:০৭, ১৬ মে ২০২২

কেন প্রতিদিন খালি পেটে পেঁপে খাবেন?

পেঁপে - ফাইল ছবি

পেঁপে ফলটি সবার কাছেই পছন্দের। এর বিভিন্ন পুষ্টিগুণ থাকায় প্রায় সবাই ফল হিসেবে বা তরকারিতে রেখে থাকেন এটি। আবার কেউ কেউ খালি পেটেও পেঁপে খেয়ে থাকেন। এর পুষ্টিগুণ সঠিকভাবে কাজ করবে এই ভেবেই খালি পেটে পাকা পেঁপে খাওয়া হয়।

বছরব্যাপী পাওয়া এই পেঁপেতে ভিটামিন এ, সি, কে, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও প্রোটিন রয়েছে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফাইবারও রয়েছে। ক্যালোরির পরিমাণও খুবই কম। আর এই ফল খেতে মিষ্টি স্বাদের। এ কারণে সুগার রোগীদের একবাটি করে প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেয়া হয়ে থাকে।

কেউ কেউ আবার হজমের সমস্যায় ভোগেন। যাদের প্রতিদিন পেট পরিষ্কার না হওয়ার কারণে শরীর থেকে দূষিত পদার্থ বের হতে পারে না, তাদের প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

চুলের যত্নেও পেঁপে অনেক উপকারী। এ জন্য পেঁপে মেশানো শ্যাম্পুর প্রচলন বেশি। আবার টক দইয়ের সঙ্গে পেঁপে মিশিয়ে চুলে মাখার ফলে চুলের গোঁড়া শক্ত হয়। এতে চুলের শাইনিং ভাবও বজায় থাকে। একই সঙ্গে মাথায় উকুনের সমস্যা হলেও ভালো উপকার পাওয়া যায়।

বর্তমান সময়ে খুব কম বয়স থেকে চশমা লাগছে শিশুদের। ফলে অল্প বয়সেই ক্ষীণ দৃষ্টিশক্তির মতো সমস্যা দেখা দিচ্ছে। তবে বিভ্ন্নি সমীক্ষায় জানা গেছে, প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার ফলে এই সমস্যা অনেক কমে। পেঁপের মধ্যে থাকা ভিটামিন এই সমস্যা সমাধানে অনেক সহায়ক।

মুখের রুচি ফেরাতেও সহায়তা করে পেঁপে। নিয়মিত পেঁপে খাওয়ার ফলে ক্ষুদাভাব বাড়ায় ও পেট পরিষ্কার করে। পেট পরিষ্কার হলেই ক্ষুদা বাড়ে এবং একই সঙ্গে গ্যাসের সমস্যাও দূর হয়। আবার যাদের অর্শ্ব রোগ রয়েছে তাদের ক্ষেত্রে অনেক ভালো কাজ করে এই ফল। নিয়মিত খাওয়ার ফলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের হয়। ফলে শরীর সুস্থ থাকে।

এছাড়াও পেঁপেতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, লুটেইন, ফ্লেভানডয়েড, ক্রিপ্টোক্সান্থিন উপাদান রয়েছে। যা শরীরের জন্য খুবই উপকারী।

Add