Joy Jugantor | online newspaper

সিনেমার প্রসারে প্রণোদনার ঘোষণা দিয়েছে সৌদি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:২৪, ২৭ মে ২০২২

সিনেমার প্রসারে প্রণোদনার ঘোষণা দিয়েছে সৌদি

সিনেমার প্রসারে প্রণোদনার ঘোষণা দিয়েছে সৌদি

সৌদি আরবের সিনেমা শিল্পকে এগিয়ে নেয়ার জন্য প্রণোদনার ঘোষণা দিয়েছে সৌদি ফিল্ম কমিশন। বুধবার কান চলচ্চিত্র উৎসবে এই ঘোষণা দেয়া হয়েছে।

সৌদি আরবে ৩৫ বছর নিষিদ্ধ ছিল চলচ্চিত্র। ২০১৮ সালে চলচ্চিত্রের ওপর থেকে নিষেধাজ্ঞা  তুলে নেয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয়। সেই থেকে মধ্যপ্রাচ্যের দেশটিতে নতুন যাত্রা শুরু করেছে চলচ্চিত্র শিল্প।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর এই শিল্পের প্রসারের জন্য সব ধরনের সহযোগিতা করছে সৌদি ফিল্ম কমিশন। তারই ধারাবাহিকতায় এই প্রণোদনার ঘোষণা দেয়া হয়েছে।

সৌদি ফিল্ম কমিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আল ইয়াফ এই প্রসঙ্গে বিবৃতিতে বলেন, ‘সৌদি আরবের সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস এবং মানুষের গল্প ফুটিয়ে তোলা হবে যেসব সিনেমায়, সেসব ছবি নির্মাণের পেছনে ব্যয় করা অর্থের সর্বোচ্চ ৪০% পর্যন্ত ফেরত পাবেন প্রযোজকরা।’

আল ইয়াফ আরও বলেন, “ক্যাশ রিবেট প্রোগ্রাম ‘ফিল্ম সৌদি’র জন্য আবেদন করার সুযোগ শুরু হয়ে গেছে। আমরা সৌদি আরবের প্রযোজকদের স্বাগত জানাচ্ছি।”

সৌদি ফিল্ম কমিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, সৌদি আরবের সিনেমা শিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। কলাকুশলীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কাঠামোগত উন্নয়নের জন্যও পদক্ষেপ নেয়া হয়েছে।

Add