Joy Jugantor | online newspaper

এএফপি-র্স্মাট অ্যডভোকেসি অ্যাপ্রোচ প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:৪০, ৫ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৪:৪৩, ৫ ফেব্রুয়ারি ২০২১

এএফপি-র্স্মাট অ্যডভোকেসি অ্যাপ্রোচ প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

তিনদিনব্যাপী এএফপি, র্স্মাট অ্যাডভোকেসি অ্যাপ্রোচ বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা। উদ্বোধনী অনুষ্ঠান। ছবি- জয়যুগান্তর

তিনদিনব্যাপী এএফপি, র্স্মাট অ্যাডভোকেসি অ্যাপ্রোচ বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে। খুলনার রুপসায় সিএসএস আভা সেন্টারে এই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। 

উদ্বোধনী পর্বে প্রধান আতিথি উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনার খুলনা বিভাগীয় পরিচালক মো. হাবিবুল হক খান। বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনার খুলনার উপ-পরিচালক রামকৃষ্ণ দাশ, উপ-পরিচালক শেখ মোহাম্মদ আদম। 

আরো উপস্থিত ছিলেন সুশীলনের নির্বাহী প্রধান মোস্তাফা নুরুজ্জামান। প্রশিক্ষণে আংশ গ্রহণ করে জেলা ওয়ার্কিং কমিটি। আনুষ্ঠানটি পরিচালনা করেন মেরী স্টোপস বাংলাদেশের অ্যাডভোকেসি এন্ড কমিউনিকেশন আফিসার তনুশ্রি মানজি।

সুশীলনের প্রধান নির্বাহী মোস্তাফা নুরুজ্জামান স্বাগত বক্তব্যে বলেন, পরিবার পরিকল্পনা খাতে গুনগত মান পরিবর্তন সাধিত হয়েছে। তিনি মেরী স্টেপ বাংলাদেশ ও জেলা ওয়াকির্ং কমিটিকে ধন্যবাদ জানান। 

মেরী স্টোপস বাংলাদেশের লীড, অ্যাডভোকেসি এন্ড কমিউনিকেশন মনজুন নাহা উপস্থিত সবাইকে শুভেচছা জানিয়ে বক্তব্য শুরু করেন। তিনি এএফপি প্রকল্পের কার্যক্রম বিভিন্ন চিত্রেরের মাধ্যমে তুলে ধরেন। 

তিনি তার বক্তব্যে আরো জানান, অ্যাডভোকেসির মাধ্যমে পারিবার পরিকল্পনা সেবার মান উন্নয়ন বৃদ্ধির লক্ষে বাগেরহাট, পিরোজপুর, বরিশাল জেলার ২৭ টি উপজেলার ২১২ টি ইউনিয়নে কাজ চলছে। উন্নয়নের ধারাবাহিকতায় খুলনা জেলার কিছু উপজেলায় এই কার্যক্রম গ্রহণ করেছে; যা দেখে বিভিন্ন ইউনিয়ন পরিষদ উদ্বুদ্ধ হয়ে বাজেট বরাদ্দসহ নানামুখি উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করছে। 

বিভাগীয় পরিচালক মো. হাবিবুল হক খান বলেন, স্থানীয় সরকার, মেরী স্টেপ বাংলাদেশ সুশীলন ও আন্যান্য বেসরকারি প্রতিষ্ঠানকে সাথে নিয়ে পরিবার পরিকল্পনা সেবা উন্নয়নে কাজ করার আহ্বান জানিয়েছেন।