Joy Jugantor | online newspaper

জাতীয় বাজেটে শিক্ষা খাতে ২৫ ভাগ বরাদ্দের দাবি 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:১০, ১ জুন ২০২৩

আপডেট: ০৩:১৫, ১ জুন ২০২৩

জাতীয় বাজেটে শিক্ষা খাতে ২৫ ভাগ বরাদ্দের দাবি 

ছবি: জয়যুগান্তর

বগুড়ায় জাতীয় বাজেটে শিক্ষা খাতে ২৫ ভাগ বরাদ্দের দাবি এবং শিক্ষার বাণিজ্যিকীকরণের প্রতিবাদে মানববন্ধন ও  সমাবেশ হয়েছে। বুধবার বেলা ১২ টার দিকে সরকারি আজিজুল হক কলেজে এ মানববন্ধনের আয়োজন করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কলেজ শাখা।

এতে সভাপতিত্ব করেন কলেজ শাখার সদস্য সচিব নিয়তি সরকার নিতু। 

সমাবেশে বক্তারা বলেন, জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দের দাবি ছাত্রদের দীর্ঘদিনের আকাঙ্খা থাকলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। বরং স্বাধীনতা পরবর্তী সময় থেকে শিক্ষা খাতে বরাদ্দের শতাংশ ক্রমাগত নিম্নগামী হচ্ছে। ২০২২-২৩ অর্থ বছরে বাজেটের ১২.০১ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দেয়া হয়েছে, যা গত বছরেও ছিল ১৩ শতাংশ। 

বক্তারা বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ফলপ্রসূ কোনো গবেষণাগার নেই। কম্পিউটার ল্যাব নাম মাত্র থাকলেও তার কোনো ব্যবহার নেই। শিক্ষার্থীদের আবাসন এবং পরিবহন সংকট যেন চিরস্থায়ী। আবার দিন দিন দ্রব্যমূল্যসহ শিক্ষা উপকরণের মূল্য বৃদ্ধির কারণে শিক্ষার ব্যয়ভার প্রতিনিয়ত বেড়েই চলছে। যার ফলে শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবন থেকে ঝড়ে পরছে।
বক্তারা আরও বলেন, শাসকগোষ্ঠী তাদের অর্থ পাচার, লুটপাট, দুর্নীতি চোখের আড়ালে রাখতে এদেশের বিপুল জনগোষ্ঠীকে অজ্ঞ করে রাখতে চায়। এছাড়াও তাদের স্বৈরাচারী কর্মকান্ডের পাহারা দিতে আমলাদের প্রয়োজনের অধিক সুবিধা দিয়ে শিক্ষা খাতকে তার কাঙ্খিত বাজেট থেকে বঞ্চিত করছে। 

জাতীয় বাজেটের ২৫ ভাগ শিক্ষা খাতে বরাদ্দ দেয়া এবং শিক্ষার আর্থিক ব্যয়ভার রাষ্ট্রকে বহন করাসহ শিক্ষা বাণিজ্য রুখতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার দাবি জানান বক্তারা।

সমাবেশে জেলা শাখার আহ্বায়ক ধনঞ্জয় বর্মন, মিষ্টি রানী, লক্ষ্মণ কুমার, বিপ্লব, সুরঞ্জিত, মোস্তাফিজসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।