Joy Jugantor | online newspaper

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: ২১:২০, ৩১ ডিসেম্বর ২০২১

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

জেলায় আজ একহাজার আটশ’ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে জয়পুরহাট চিনিকলে ২০২১-২২ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। 

আজ শুক্রবার বিকাল ৪টায় চিনিকল চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে এ কার্যক্রম উদ্বোধন করেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এডভোকেট সামছুল আলম দুদু। তিনি উপস্থিত প্রবীণ আখচাষীদের সঙ্গে নিয়ে ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক রাব্বিক হাসানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালক (প্রশাসন) মো. আনোয়ার হোসেন, আখচাষী কল্যাণ সমিতির সভাপতি আবু তালেব চৌধুরী ও সাধারণ সম্পাদক খাজা নাজিম উদ্দিন, চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আলী আকতার। 
পরে, মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এবার মিলগেটে প্রতি কুইন্টাল আখ তিনশ’ ৫০টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে থেকে তিনশ’ ৪৩ টাকা দরে ক্রয় করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরন ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষীদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ। 

চিনিকল সূত্রে জানা যায়, সরকারি সিদ্ধান্ত অনুসারে এবার দ্ইুটি চিনিকল- রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকা ও জয়পুরহাট চিনিকল এলাকার মোট ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করা হবে জয়পুরহাট চিনিকলে।

এরমধ্যে রয়েছে জয়পুরহাট চিনিকল এলাকার ২৫ হাজার মেট্রিক টন আখ ও রংপুরের মহিমাগঞ্জ চিনিকল এলাকার পাঁচহাজার মেট্রিক টন আখ। চলতি ২০২১-২২ আখ মাড়াই মৌসুমে দুইটি মিল থেকে সংগৃহীত ৩০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে একহাজার আটশ’ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে চিনিকল কর্তৃপক্ষ। চিনি আহরণের হার ধরা হয়েছে ছয় শতাংশ।