Joy Jugantor | online newspaper

২৭ জুলাই থেকে টরন্টো যাবে বিমান

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:০৫, ২৭ জুন ২০২২

২৭ জুলাই থেকে টরন্টো যাবে বিমান

২৭ জুলাই থেকে টরন্টো যাবে বিমান

আবারও পেছালো ঢাকা-টরন্টো রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনের বাণিজ্যিক ফ্লাইট শুরুর দিনক্ষণ। এয়ারলাইনটির ব্যবস্থাপনার পরিচালক ২৮ জুন থেকে ফ্লাইট চালুর কথা জানালেও প্রস্তুতি না থাকায় ফের পেছালো তারিখ। এবার ২৭ জুলাই নির্ধারণ করা হয়েছে ফ্লাইটের তারিখ।  এ সপ্তাহেই শুরু হবে টিকিটি বিক্রি। তবে ঢাকা থেকে সরাসরি টরন্টো যাচ্ছে না ফ্লাইটটি, ইস্তাম্বুলে প্রায় ১ ঘণ্টার বিরতি নেওয়া হবে। যেখানে উড়োজাহাজেই বসে থাকতে হবে যাত্রীদের।

ঢাকা টরন্টো রুটে নিয়ে শুরু থেকেই নানা বিতর্কের জন্ম দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন। ঢাকা-নিউইয়র্ক, টরন্টো ফ্লাইট চালুর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনাও দীর্ঘ দিনের। তবে সেই নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় নানা উদ্যোগ নিলেও বিমান কর্তৃপক্ষের অদক্ষতায়  এতদিনেও চালু হয়নি। সরকারের উচ্চপর্যায়কে খুশি করতে কোনও রকম সমীক্ষা ও  প্রস্তুতি ছাড়াই ২৬ মার্চ ঢাকা টরন্টো রুটে সরাসরি ফ্লাইট চালুর ঘোষণা দেওয়া হয়। মূলত ফ্লাইট চালুর প্রস্তুতির অংশ হিসেবে  পরিচালিত প্রুভে ফ্লাইটকে  বাণিজ্যিক ফ্লাইট ঘোষণা দিয়ে উদ্বোধন করা হয়। সমীক্ষা ছাড়া সরাসরি ফ্লাইটের কথা বলা হলেও বর্তমানে টেকনিক্যাল স্টপ ওভারের জন্য প্রথমে ম্যানচেস্টার পরবর্তীতে তুরস্ককে চূড়ান্ত করা হয়। এমনকি এতদিন টিকিট বিক্রির জন্য বিলিং অ্যান্ড সেটেলমেন্ট প্ল্যানিং (এজেন্সি) ছিল না। 

এসব প্রস্তুতি ছাড়াই ১ জুন এক অনুষ্ঠানে  বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল বলেছিলেন, ২৮ জুন থেকে ঢাকা-টরেন্টো গন্তব্যে  ফ্লাইট পরিচালনা করা হবে।

সূত্র জানায়, ঢাকা থেকে টরন্টো ফ্লাইট বাণিজ্যিক ভাবে চালু হবে ২৭ জুলাই রাতে। তবে সরাসরি এ রুটে ফ্লাইট চলবে না। তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করে উড়োজাহাজের তেল নেওয়া হবে। সেখানে প্রায় এক ঘণ্টা বিরতি নেওয়া হবে। সে সময় উড়োজাহাজেই থাকতে হবে যাত্রীদের। তুরস্কের সঙ্গে চুক্তি থাকায় বিমান চাইলে তুরস্ক থেকে যাত্রী নিতে পারবে। বাংলাদেশে থেকে  রাত ৩টা ৩০ মিনিটে ছেড়ে যাবে। তবে ফেরার সময় যাত্রাবিরতি ছাড়াই ফ্লাইটটি দেশে ফেরার  প্রাথমিক পরিকল্পনা থাকলেও শেষ পর্যন্ত সেটিও পরিবর্তন হতে পারে।

এ বিষয়ে বিমানের  মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, বিমানের প্রস্তুতি আছে, শিগগির আনুষ্ঠানিক ঘোষণা আসবে।