Joy Jugantor | online newspaper

প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা

বগুড়ার শিবগঞ্জে সম্মাননা পেলেন খামারিরা 

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি 

প্রকাশিত: ১২:১৩, ৬ জুন ২০২১

বগুড়ার শিবগঞ্জে সম্মাননা পেলেন খামারিরা 

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা।

বগুড়ার শিবগঞ্জ উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় অংশগ্রহণকারীদের পাঁচটি ক্যাটাগরিতে ছয়জনকে শ্রেষ্ঠ খামারি পুরস্কার ও সম্মাননা সনদ দেয়া হয়েছে। গতকাল শনিবার বিকেলে শিবগঞ্জ সরকারি এমএইচ কলেজ মাঠে দিনব্যাপী এক প্রদর্শনী মেলায় এই খামারিদের সম্মাননা জানানো হয়।

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এই প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনীতে ১০টি স্টলে উপজেলার খামারিরা অংশ নেন। 

অংশগ্রহণকারীদের মধ্যে হলেস্টিন ফ্রিজিয়ান জাতের গাভি পালনে কামরুল হাসান ও শাহীওয়াল ষাঁড় মোটাতাজাকরণে আকিল মাহমুদ এবং দুগ্ধজাত পন্য উৎপাদনে জিল্লুর রহমান পুরস্কার অর্জন করেন। মিশরী মুরগী, বেইজিং জাতের হাঁস, খাকি ক্যাম্বেল হাঁস ও টাইগার মোরগ পালন করে একটি পুরস্কার জিতেন সেলিনা খাতুন। এ ছাড়া প্রযুক্তি প্রদর্শনীতে আবু জাফর মন্ডল এবং আইনুল হক রতনকে বিশেষ পুরস্কার দেয়া হয়।

পুরস্কৃতদের একজন উপজেলার সদর ইউনিয়নের সেলিনা বেগম। পাঁচ বছর আগে তার বেশ অভাবের সংসার ছিল। আয় রোজগারের জন্য হাস-মুরগি পালন শুরু করেন। সেখান থেকে লাভের মুখ দেখে গত দুই বছর ধরে বিদেশি হাঁস ও মুরগি তুলেন তার খামারে। সেলিনা বেগম বলেন, আমাকে পুরস্কৃত করায় মনে হচ্ছে এখন আমি সফল। খামারের শুরু থেকেই আমি উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে বিভিন্ন পরামর্শ নিয়ে কাজ করেছি। ভবিষ্যতে খামার আরও বড় করার ইচ্ছা আছে। 

উপজেলার পৌর এলাকার তেঘড়ী গ্রামের কামরুল বিদেশি জাতের গাভি পালনে পুরস্কার পেয়েছেন। তিনি বলেন, প্রদর্শনী মেলায় পুরস্কৃত হয়ে খুব ভালো লাগছে। এ ধরনের আয়োজন নতুন উদ্যোক্তা তৈরিতে অন্যদের উৎসাহী করবে। 

বিতরণী এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম সম্পা। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু। বিশেষ অতিথি ছিলেন শিবগঞ্জ পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক। এ ছাড়া মেলায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিদ সরকার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ জাফরিন রহমান প্রমূখ।