Joy Jugantor | online newspaper

তরমুজের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ০২:৪৮, ২৯ মার্চ ২০২৩

তরমুজের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

রাঙ্গামাটি কাপ্তাই হ্রদের তীরে চাষ হওয়া তরমুজের বাম্পার ফলন হয়েছে । রমজান শুরু হওয়ায় তরমুজের চাহিদা বেড়েছে। বাজারে চাহিদা থাকায় বিক্রি ভালোই হচ্ছে। চাষি ও মৌসুমি ফল ব্যবসায়ীরা এমনটিই জানালেন ।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, আবহাওয়া অনুকূলে থাকায় এবার তরমুজের উৎপাদন ভালো হয়েছে ।

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের তীরে জুরাছড়ি, বরকল, লংগদু, বিলাইছড়ি, নানিয়াচর, বাঘাইছড়ি, কাপ্তাই, সদর উপজেলা ও কাউখালি উপজেলার কিছু কিছু স্থানে তরমুজের চাষ হয়ে থাকে। তবে জেলার সবচেয়ে বেশি তরমুজের চাষ হয় জুরাছড়ি, বরকল ও লংগদু উপজেলায় ।
 

অক্টোবর মাস থেকে কাপ্তাই হ্রদের পানি কমতে থাকে। তখন থেকেই হ্রদের তীরে জমি তৈরি করে জলে ভাসা জমিতে চাষ শুরু হয় তরমুজের। মৌসুমের এ ফল বাজারে আসতে শুরু করে এপ্রিল মাস থেকে ।

রাঙ্গামাটির বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিনই নৌ-পথে শহরের ট্রাক টারমিনাল, বনরূপা সমতাঘাটসহ বিভিন্ন ঘাটে আসে তরমুজ। সেখান থেকেই ট্রাকে করে চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে পাইকারি ব্যবসায়ীর হাত ধরে চলে যায় ফলটি ।

চাষিরা ২ থেকে আড়াই কেজি ওজনের প্রতি পিস তরমুজ পাইকারদের কাছে বিক্রি করছেন ১৫০ থেকে ২০০ টাকা। জেলা শহরের খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকা।