Joy Jugantor | online newspaper

এই ইদে রূপচর্চা

সোমা ঘোষ মণিকা

প্রকাশিত: ১২:১২, ৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:০৪, ৮ এপ্রিল ২০২৪

এই ইদে রূপচর্চা

সোমা ঘোষ মণিকা ছবি সংগৃহীত

দেখতে দেখতে রহমতের মাস রমজানের হাত ধরে একেবারেই দোরগোড়ায় চলে এসেছে সেই মাহেন্দ্রক্ষণ, হাজার মুসল্লীর প্রাণের উৎসব ইদ। নিঃসন্দেহে এই দিনটি প্রতিটি মুসল্লীর জন্য আনন্দের।  বিশেষ এই দিনটিকে উপভোগ করতে প্রত্যেকেই যার যার সামর্থ অনুযায়ী পোশাক কিনে থাকেন।

পোশাক মানুষের দেহের বাহিরের সৌন্দর্যকে প্রকাশ করে থাকে, সেই সাথে মানুষের রুচিবোধ ও সৌন্দর্যবোধকেও। তাই ইদে পোশাক নির্বাচনে সচেতন হউন। দামী বা ঝকমকে পোশাক পড়লেই আপনাকে সুন্দর মানাবে এমন কোন কথা নেই।নিজেকে ভালো দেখাতে এই দুই/ তিন ইফতারের পরে প্রচুর পানি পান করুন।প্রতিটি মানুষই কম বেশি সৌন্দর্যের পূজারি,  সবাই চায় তাকে সবার চেয়ে সুন্দর দেখাক। এতে দোষের কিছু নেই।

তাই আমরা আজ চট করে জেনে নিবো কিভাবে অতিব্যস্ত জীবন-যাপনের মাঝেও নিজের জন্য এক টুকরো সুন্দর সময় বের করে নিজের সৌন্দর্যের প্রতি একঝলক তাকানো যায়। আসুন এবার জেনে নিই, মহিলারা বিশেষ করে যাঁরা ২৪ ঘন্টা ঘরে ও বাহিরে কাজ করেন, উনারা সময়,সুযোগ পেলেই মুখে
ঠান্ডা পানির ঝাপ্টা দিন।পানি স্কীনের ময়লা দূর করার সাথে সাথে স্কীনকে হাইড্রেড করে, ক্লান্তি দূর করে।

ত্বকের বয়সকে ধরে রাখতে দূরে রাখুন রাসায়নিক সৌন্দর্যবর্ধক প্রসাধন সামগ্রী। রূপচর্চা করতে হলেই নামী-দামী পণ্য হতে হবে এই ভ্রান্ত ধারনা থেকে বের হয়ে আসুন। এই রমজানে রোজা রাখার কারনে অনেককেরই ঘুমের সমস্যা হয়েছে, তার উপর প্রচন্ড গরম ফলে চোখের নিচে কালসিটে পড়েছে, চোখ ফুলে গিয়েছে এটা খুবই স্বাভাবিক একটা বিষয়।

কিন্তু এও মনে রাখতে হবে চোখ আমাদের মুখের সৌন্দর্যকে যেভাবে প্রকাশ করতে পারে সেভাবে অন্যকোন অঙ্গ প্রতঙ্গ পারে না। তাই চোখের যত্ন নিতে হবে।চোখের কালসিটে দূর করতে গোল আলু থেঁতো করে দিয়ে রাখুন প্রতিদিন ১৫/২০ মিনিটের জন্য। ভালো ফল পেতে আলু থেঁতো করে ফ্রীজে রাখতে পারেন। আলুর রস চোখের ভিতরে যেন প্রবেশ না করে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।তারপর তা ফেইসে এবং আই প্যাক হিসেবে ব্যবহার করুন।

এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।বাসায় চা তৈরির পর যে অবশিষ্ট চায়ের পাতা থাকে তা আপনার ফেইসে দিতে পারেন, মিনিট পনের রেখে স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। চকচকে স্কীন পেতে চন্দন, লেবু, টমেটো, বেশন ও মুসুরের ডালের প্যাক মুখে লাগাতে পারেন।লেবু,টমেটো প্রাকৃতিক ব্লীচের কাজ করে। বেসন মুখের অতিরিক্ত তেল ও ময়লা দূর করে তবে প্যাক উঠানোর পর মুখে লাগিয়ে নিন এ্যালোভেরা। এ্যালোভেরা রোদে পোড়া স্কীনকে করবে চকচকে, কোমল ও মসৃন। নিয়মিত পানি পান করুন।

আর হ্যাঁ ইদের আগের রাতেই বাসায়  ১ চামচ খাবার সোডা,১ চামচ লবণ ও কয়েক ফোঁটা লেবু দিয়ে পেস্ট তৈরি করে আপনার হাতে - পায়ে ২/৩ মিনিট রেখে,  স্ক্রাব করে হলকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর স্কীনে ময়েশ্চারাইজিংএর জন্য নারিকেল তেল, অলিভ ওয়েল কিংবা জয়তুনের তেল ব্যবহার করুন। গোসল করার ৩০ মিনিট আগে পানিতে নিমপাতা, গোলাপ কিংবা বেলীফুল রেখে দিতে পারেন। এই পানি দিয়ে গোসল করলে দেহ ও মন দুটোই চনমনে হবে। চুল শ্যাম্পু করার আগে চুলে নারিকেল তেল, লেবু, এ্যালোভেরার হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। এই হেয়ার প্যাকটি নারী-পুরুষ নির্বিশেষে ব্যবহার করতে পারবেন।

এতে চুল হবে চকচকে, মসৃন ও খুশকিমুক্ত।আর মহিলারা অবশ্যই ঘুমের প্রতি যত্নশীল হউন। এই ২/৩ দিনের রূপচর্চা হয়তো আপনার ইদের আনন্দকে কিছুটা হলেও বাড়িয়ে দিবে। পুরুষ যাঁরা আছেন, উনারা সেইভ করে, প্রয়োজন অনুসারে দাড়ি-গোঁফ, চুলে মেহেদী কিংবা হেয়ার-ডাই ব্যবহার করুন।