Joy Jugantor | online newspaper

ঠোঁট কালো হয়ে যাচ্ছে? রং ফেরাতে যা করবেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫৪, ২ এপ্রিল ২০২৪

ঠোঁট কালো হয়ে যাচ্ছে? রং ফেরাতে যা করবেন

প্রতিকী ছবি

সুন্দর ঠোঁট নারী পুরুষ উভয়ই চায়। কিন্তু নানা কারণেই ঠোঁটে কালচে ভাব দেখা দেয়। ভিটামিনের অভাব, ডিহাইড্রেশন, অ্যালার্জি, হরমোনের সমস্যা, সিগারেট ও মদ্যপানসহ নানা কারণে ঠোঁট কালো হয়ে যায়। এজন্য ঠোঁটের রং ফিরে পেতে অনেকে প্রতিকার বা চিকিৎসার সন্ধানে বেড়িয়ে পড়েন। কেন আপনার ঠোঁট কালো হয় এবং কীভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন, এই সম্পর্কে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ড স্কাই একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ঠোঁটের রং কালো হয়ে যাওয়ার কারণ

আপনার ঠোঁটের ত্বক খুব সূক্ষ্ম এবং সংবেদনশীল। এটি যেকোনো ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। আপনার এক সময়ের স্বাস্থ্যকর এবং গোলাপী ঠোঁট কালো এবং শুষ্ক হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। যেমন – 

হাইপারপিগমেন্টেশন

হাইপারপিগমেন্টেশন একটি সাধারণ অবস্থা যা আপনার ঠোঁটের রঙ পরিবর্তন করে। এটি একটি প্রদাহজনিত রোগ, একটি জেনেটিক ব্যাধি, শারীরবৃত্তীয় পরিবর্তন বৃদ্ধির লক্ষণ হতে পারে।

চিকিৎসাবিদ্যা শর্ত

ভিটামিনের ঘাটতি, মেলাসমাই, লজিয়ার-হুনজিকার সিনড্রোমি এবং অ্যানিমিয়া-এর মতো কিছু চিকিৎসা শর্ত আপনার ঠোঁট কালো করে দিতে পারে। অ্যাডিসনের রোগ, অ্যাড্রিনাল গ্রন্থিগুলোর একটি বিরল ব্যাধি, ঠোঁটকে কালো করতেও পরিচিত। কেমোথেরাপির মতো কিছু চিকিৎসাও আপনার ঠোঁটের রঙ পরিবর্তন করতে পারে। 

ধূমপান

ঠোঁটে ধূমপানের প্রভাবের উপর পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ফলাফলটি নির্দেশ করে যে অধূমপায়ীদের তুলনায় বেশি ধূমপায়ীদের ঠোঁট কালো হয়। তাই পরামর্শ দেওয়া হয়, ধূমপান আপনার ঠোঁটকে বিবর্ণ করতে পারে।

সূর্যালোকসম্পাত

আপনার ত্বকের অন্যান্য অংশের মতো, আপনার ঠোঁটের ত্বকও ট্যান হতে পারে। আপনি যদি প্রায়ই রোদে বের হন, তাহলে আপনার ঠোঁট কালো হয়ে যাওয়ার কারণ হতে পারে। অতিবেগুনী রশ্মির এক্সপোজার ত্বকে মেলানিন বাড়ায়, যার ফলে অঞ্চলগুলো কালো হয়ে যায়। 

মানসিক চাপ

আপনি যখন চাপে থাকেন, তখন আপনার শরীর আরও ফ্রি র‌্যাডিকেল তৈরি করে। এই ফ্রি র‌্যাডিকেলগুলো অক্সিডেটিভ ক্ষতির কারণ হয়, যা ত্বকের বিবর্ণতা ঘটাতে পারে।

যদি আপনার ঠোঁট কালো হয়, তাহলে চিন্তা কোনো কারণ নেই। আপনি চাইলে সহজেই আপনার ঠোঁটকে গোলাপী এবং স্বাস্থ্যকর করতে পারেন।

একটি স্কিন কেয়ার রেমেডি অনুসরণ করুন

আপনার শরীরের ত্বকের মতো, আপনার ঠোঁটের ত্বকের জন্য প্রতিদিন যত্ন প্রয়োজন। তাই প্রতিদিন আপনার ঠোঁটকে ময়েশ্চারাইজ করুন। ভেসলিন এবং ভিটামিন ই মিশ্রিত করুন এবং তা প্রয়োগ করুন। অথবা, আপনার কালো ঠোঁটকে রূপান্তর করতে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি লিপবাম ব্যবহার করুন। 

অনেক বেশি প্রোডাক্ট ব্যবহার করা এড়িয়ে চলুন

আপনার ঠোঁটের ত্বক খুব কোমল। বেশিরভাগ ঠোঁটের প্রোডাক্টগুলোতে কিছু কঠোর উপাদান থাকে, যা ভালোর চেয়ে বেশি ক্ষতি করে। আপনি যত বেশি মেকআপ বা ত্বকের যত্নের প্রোডাক্ট প্রয়োগ করবেন, আপনার ঠোঁটের ক্ষতি হওয়ার জন্য তত বেশি সংবেদনশীল। 

ঠোঁট ভালো রাখতে ফল, শাকসবজি, শাক, মটরশুটি, বাদাম ও ভাল মাংস খেতে পারেন। আপনি স্বাস্থ্যকর খাবার খেলে ঠোঁটের পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। নিজেকে হাইড্রেটেড রাখার পাশাপাশি শুষ্ক ঠোঁটের ক্ষতি ও কালো হওয়ার প্রবণতা বেশি থাকে। 

এ ছাড়াও, প্রতিদিন ব্যায়াম করুন। ধূমপান এবং স্ট্রেস ভরা জীবন এড়িয়ে চলুন। ধ্যান বা থেরাপির মতো স্ট্রেস-মুক্তি বিকল্পগুলো সন্ধান করুন।