Joy Jugantor | online newspaper

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

ফিচার ডেস্ক 

প্রকাশিত: ১৩:১৫, ২৩ এপ্রিল ২০২২

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস।

আজ ২৩ এপ্রিল, বিশ্ব বই ও কপিরাইট দিবস। ১৯৯৫ সালের আজকের এই দিনে ইউনেস্কো বিশ্বজুড়ে পঠন-পাঠন, প্রকাশনা ও কপিরাইটকে উৎসাহ দিতে দিবসটি উদযাপন শুরু করে।

১৯৮২ সালে লন্ডনে আন্তর্জাতিক গ্রন্থ সম্মেলনের আয়োজন করে ইউনেস্কো। পরবর্তী ১০ বছর ‘পড়ুয়া সমাজ’ গঠনের ঘোষণা আসে সেই সম্মেলনে। এরপর ১৯৯৫ সাল থেকে আন্তর্জাতিকভাবে দিবসটি উদযাপন শুরু হয়।

বই দিবসের মূল উদ্দেশ্য হলো- বই পড়া, বই ছাপা, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়ানো। সর্বোপরি লেখক, পাঠক, প্রকাশকদের সম্পর্ক ঘনিষ্ঠ করা।

বিশ্ব বই ও কপিরাইট দিবস উপলক্ষে শনিবার জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন ও বিশ্বসাহিত্য কেন্দ্র পৃথক কর্মসূচি গ্রহণ করেছে।

বিশ্ব বই ও কপিরাইট দিবস উপলক্ষে জাতীয় গ্রন্থকেন্দ্র চার দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। রাজধানীর গুলিস্তানের ‘গ্রন্থভবনে’চার দিনব্যাপী ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’বিষয়ক বই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী চলবে ২৬ এপ্রিল পর্যন্ত।

প্রসঙ্গত, কপিরাইট বলতে কোনো কাজের মূল সৃষ্টিকর্তার সেই কাজটির ওপর একক, অনন্য অধিকারকে বোঝানো হয়। কপিরাইট সাধারণত একটি সীমিত মেয়াদের জন্য কার্যকর হয়। ওই মেয়াদের পর কাজটি পাবলিক ডোমেইনের অন্তর্গত হয়ে যায়।

Add