Joy Jugantor | online newspaper

৪৩ বছর বয়সী অলরাউন্ডারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা উগান্ডার  

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:১২, ৭ মে ২০২৪

৪৩ বছর বয়সী অলরাউন্ডারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা উগান্ডার  

৪৩ বছর বয়সী অলরাউন্ডারকে নিয়ে বিশ্বকাপ দল ঘোষণা উগান্ডার  

প্রথমবারের মত ২০ দলের অংশগ্রহণে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে আইসিসি। সংক্ষিপ্ত ফরম্যাটের এই বিশ্বকাপ মাঠে গড়াতে বাকি নেই আর এক মাসও। আইসিসির জমজমাট এই আয়োজন এবার অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের যৌথ আয়োজনে। নবম আসরের এই টুর্নামেন্টে জিম্বাবুয়ে ও কেনিয়ার মতো দলকে আফ্রিকান অঞ্চলের বাছাই উতরে টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে উগান্ডা ও নামিবিয়া। 

এই প্রথমবার যে কোনও ফরম্যাটের আইসিসি বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে উগান্ডা। আসন্ন এই টুর্নামেন্টের জন্য চমক রেখে দল ঘোষণা করেছে দেশটি। যেখানে তাদের স্কোয়াডে জায়গা পেয়েছেন ৪৩ বছর বয়সী এক অলরাউন্ডার। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া বিশ্বকাপ নিঃসন্দেহে উগান্ডার ক্রিকেটে অবিস্মরণীয় হয়ে থাকবে। আর এই মঞ্চে তারা কতটা সফল হবে, তা সময় বলে দেবে। তবে একটি রেকর্ড হয়তো ভেঙে ফেলবে নিশ্চিতভাবে।

ব্রায়ান মাসাবার নেতৃত্বে উগান্ডা বিশ্বকাপে খেলবে। ১৫ জনের স্কোয়াডে চমক ৪৩ বছর বয়সী ফ্রাঙ্ক এনসুবুগা। এই অফস্পিনিং অলরাউন্ডার টুর্নামেন্টের ইতিহাসে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হতে যাচ্ছেন। তার পেছনে পড়তে যাচ্ছেন ওমানের মোহাম্মদ নাদিম ও নাসিম খুশি, দুজনেরই বয়স ৪১।

৫৪টি টি-টোয়েন্টি খেলে ৫৫ উইকেট নিয়েছেন এনসুবুগা। সেরা বোলিং ফিগার ৯ রান দিয়ে ৩ উইকেট। ইকোনমি রেটও ঈর্ষণীয়, ৪.৭৯। রিয়াজাত আলী শাহ দলের সহঅধিনায়ক। রোনাল্ড লুটায়া ও ইনোসেন্ট এমওয়েবেজকে ট্র্যাভেলিং রিজার্ভ হিসেবে রাখা হয়েছে।

‘সি’ গ্রুপে উগান্ডার সঙ্গী আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি ও ওয়েস্ট ইন্ডিজ। আগামী ৪ জুন প্রভিডেন্সে তারা প্রথম ম্যাচ খেলবে আফগানদের বিপক্ষে।

উগান্ডা স্কোয়াড: ব্রায়ান মাসাবা (অধিনায়ক), রিয়াজাত আলী শাহ (সহঅধিনায়ক), কেনেথ ওয়াইসওয়া, দিনেশ নাকরানি, ফ্রাঙ্ক এনসুবুগা, রোনাক প্যাটেল, রজার মুকাসা, কসমান কাইউটা, বিলাল হাসুন, ফ্রেড আচেলাম, রবিনসন ওবুয়া, সিমন সেসাজি, হেনরি সেনিওন্দো, আলপেশ রামজানি, জুমা মিয়াজি।

রিজার্ভ খেলোয়াড়: রোনাল্ড লুটায়া, ইনোসেন্ট এমওয়েবেজ।