Joy Jugantor | online newspaper

সাকিবের ঘূর্ণিতে ৫ রানে জিতলো বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:২৪, ১০ মে ২০২৪

আপডেট: ২২:২৪, ১০ মে ২০২৪

সাকিবের ঘূর্ণিতে ৫ রানে জিতলো বাংলাদেশ

ছবি: সংগৃহীত

শেষদিকে বাংলাদেশকে ভয় পাইয়ে দিয়েছিল জিম্বাবুয়ের টেল এন্ডাররা। ব্যবধান কমিয়ে নিয়ে এসেছিল ৭ রানে। জিততে শেষ তিন বলে প্রয়োজন ছিল ৭ রান। ৬ রান হলে স্কোর লেভেল।

কিন্তু সাকিব আল হাসান পর পর দুই বলে ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনগ্রাভাকে ফিরিয়ে ৫ রানের জয় নিশ্চিত করেন। ১৯.৪ ওভারে জিম্বাবুয়ে থামে ১৩৮ রানে। ভয় ধরানো ওয়েলিংটন মাসাকাদজা ৮ বলে  ২ চার ও ১ ছক্কায় অপরাজিত থাকেন ১৯ রানে।

সাকিব ৩.৪ ওভারে ৩৫ রান দিয়ে নেন ৪টি উইকেট। মোস্তাফিজুর রহমান ৪ ওভারে ১৯ রান দিয়ে নেন ৩টি উইকেট। তাসকিন আহমেদ ৪ ওভারে ২০ রান দিয়ে নেন ২টি উইকেট। আর রিশাদ হোসেন ২ ওভারে ৬ রান দিয়ে নেন ১টি উইকেট।

ছয় উইকেট হারিয়ে ধুঁকছে জিম্বাবুয়ে:

১০ ওভারে ৪ উইকেট হারিয়ে মাত্র ৫৮ রান তোলা জিম্বাবুয়েকে আশা দেখাচ্ছিলেন রায়ান বার্ল ও জন ক্যাম্পবেল। পঞ্চম উইকেট জুটিতে তারা দুজন প্রতিরোধ গড়েন। ২৯ বলে দলীয় সংগ্রহে যোগ করেন ৩৫ রান। তাতে ১৪.২ ওভারে জিম্বাবুয়ের রান বেড়ে হয় ৯২।

কিন্তু পরের বলেই সাজঘরে ফিরেন বার্ল। মোস্তাফিজুর রহমানের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ২০ বলে ১ চার ও ১ ছক্কায় ১৯ রান আসে তার ব্যাট থেকে। একই ওভারের শেষ বলে আউট হন নতুন ব্যাটসম্যান লুক জংওয়ে। তিনি ২ বলে ১ রান করে রিশাদ হোসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হন।

তাতে ১৫ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৬ উইকেটে ৯৪। জিততে ৩০ বলে তাদের প্রয়োজন ৫০ রান।

ক্যাম্পবেল ২৩ বলে ১ চার ও ২ ছক্কায় ২৯ রানে ব্যাট করছেন। তার সঙ্গে যোগ দিয়েছেন ফারাজ আকরাম।

১০ ওভারে জিম্বাবুয়ে ৫৮/৪, বাড়ছে রান রেটের চাপ:

বাংলাদেশের দেওয়া ১৪৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৫৮ রান তুলেছে জিম্বাবুয়ে। জিততে শেষ ৬০ বলে করতে হবে ৮৬ রান।

পাওয়ার প্লে’তে ৩ উইকেট হারিয়ে ৩৩ রান করেছিল তারা। এরপর ১ উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে যোগ করে ২৫ রান। দলীয় ৫৭ রানের মাথায় রিশাদ হোসেনের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন ক্লাইভ মাদান্দে। ১ চারে ১২ রান আসে তার ব্যাট থেকে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত জনাথন ক্যাম্পবেল ১৩ ও রায়ান বার্ল ১ রানে ব্যাট করছেন।

পাওয়ার প্লে’তে জিম্বাবুয়ের ৩ উইকেট নিলো বাংলাদেশ:

বাংলাদেশের ছুড়ে দেওয়া ১৪৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে’তে ৩ উইকেট হারিয়ে ৩৩ রান তুলেছে। জিততে ৯০ বলে জিম্বাবুয়েকে করতে হবে আরও ১১১ রান।

সাকিব আল হাসানের বলে ইনিংসের চতুর্থ বলে দলীয় শূন্যরানে উইকেট হারায় জিম্বাবুয়ে। এ সময় ব্রিয়ান বেনেট এলবিডব্লিউ হয়ে ফিরেন শূন্যরানে।

সেখান থেকে মারুমানি ও সিকান্দার রাজা ২৮ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধ গড়েন। কিন্তু তাসকিন আহমেদ এসে রাজাকে ফিরিয়ে ভাঙেন এই জুটি। রাজা ৪ চারে ১৭ রান করে যান।

৩২ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় জিম্বাবুয়ে। এ সময় তাসকিনের বলে সাকিবের হাতে ক্যাচ দিয়ে আউট হন মারুমানি। তিনি ১৩ বল খেলে ৩ চারে ১৪ রান করে যান।