Joy Jugantor | online newspaper

অশ্বিনের ৪০০

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৩৪, ২৬ ফেব্রুয়ারি ২০২১

অশ্বিনের ৪০০

রবিচন্দ্রন অশ্বিন|

আহমেদাবাদে গোলাপি বলের টেস্টে অনভিজ্ঞ স্পিনার অক্ষর প্যাটেলের স্পিনে চোখে শর্ষেফুল দেখেছেন ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে ৬ ও পরেরবার ৫ উইকেট শিকার করে ম্যাচসেরা হয়েছেন অক্ষর। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই এমন সাফল্য পেলেন তিনি।

অক্ষরের এই সাফল্যময় দিনে অবশ্য অনন্য মাইলফলক স্পর্শ করেছেন তারই সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।

মাত্র দেড় দিনে শেষ হয়ে যাওয়া এই টেস্টে ৭ উইকেট শিকার করেন তিনি। ফলে ৪০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করেন অশ্বিন। 

ম্যাচের সংখ্যায় এ মাইলফলক ছুঁতে একটু দেরি করে ফেলেছেন অশ্বিন। তার আগে দ্রুততম সময়ে ৪০০ টেস্ট উইকেটশিকারির খাতায় নাম ওঠান শ্রীলংকার কিংবদন্তি স্পিনার মুত্তিয়াহ মুরালিধরন। মুরালির লেগেছিল ৭২ ম্যাচ। অশ্বিনের লাগল ৭৭ ম্যাচ।

এই দুজনের পরেই রয়েছেন কিউই পেসার রিচার্ড হ্যাডলি, প্রোটিয়া পেসার ডেল স্টেইন ও শ্রীলংকার রঙ্গনা হেরাথ। 

৪০০ উইকেট নিতে হ্যাডলির লেগেছিল ৮০ টেস্ট। সমানসংখ্যক টেস্ট খেলে এ মাইলফলক ছুঁয়েছেন স্টেইন। আর হেরাথের লেগেছিল ৮৪ টেস্ট।

লংকান কিংবদন্তিকে ছাড়িয়ে যেতে না পারলেও অশ্বিনের এই রেকর্ড নিজ দেশের হয়ে দ্রুততম। তার আগে ৪০০ টেস্ট উইকেটশিকারের ক্লাবে যোগ দিয়েছেন অনিল কুম্বলে (৬১৯), কপিল দেব (৪৩৪)  ও হরভজন সিং (৪১৭)।

তবে এ তিনজনের কেউই অশ্বিনের চেয়ে কম ম্যাচ খেলে মাইলফলক স্পর্শ করতে পারেননি।

বৃহস্পতিবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে বেন স্টোকস, ওলি পোপ ও জফরা আরচারের উইকেট শিকার করে অশ্বিন ৪০০ উইকেটের মালিক হন। এর পর অবশ্য আরও একটি উইকেট পান। 

অশ্বিনকে এখন কিংবদন্তি ভাবছেন ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি।  বলেছেন,  ‘ভারতীয় ক্রিকেটের জন্য অশ্বিন যা করেছে, তার জন্য উঠে দাঁড়িয়ে ওকে সম্মান জানানো উচিত। এখন থেকে আমি তাকে ‘লেজে’ (লিজেন্ডের সংক্ষিপ্ত রূপ) বলে ডাকব। ৪০০ উইকেট অসাধারণ কৃতিত্ব। এখনও অনেক বছর ভারতের হয়ে খেলবে ও।’