Joy Jugantor | online newspaper

বগুড়ায় চতুর্থ পর্যায়ে ঘর পেল ১৩৩০ পরিবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:১৩, ২৩ মার্চ ২০২৩

আপডেট: ০২:৪৬, ২৩ মার্চ ২০২৩

বগুড়ায় চতুর্থ পর্যায়ে ঘর পেল ১৩৩০ পরিবার

বুধবার বগুড়া সদর উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে উপহারের ঘর বিতরণ করা হয়।

চতুর্থ পর্যায়ে বগুড়ার ১২ উপজেলার এক হাজার ৩৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর ঘর উপহার পেয়েছে। গতকাল বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এই ঘরগুলো হস্তান্তর করেন। 

বুধবার সকালে বগুড়ার প্রতি উপজেলায় গৃহ হস্তান্তর অনুষ্ঠান আয়োজন করে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন। 

জেলা প্রশাসন সূত্র জানায়, চর্তুথ পর্যায়ে বগুড়ায় মোট ঘরের চাহিদা ছিল এক হাজার ৪১২টি। ঘর দেয়া হয়েছে এক হাজার ৩৩০টি। এর মধ্যে সদর উপজেলায় ২০১, আদমদীঘি ৮৪, ধুনট ২৮, শাজাহানপুরে ৭৭, গাবতলী ৭০, কাহালু ১০, সারিয়াকান্দিতে ৪১০, শেরপুর ১৭১, শিবগঞ্জ ১১৫, সোনাতলা ১৫৭টি ঘর হস্তান্তর করেছে উপজেলা প্রশাসন।

সদর উপজেলায় গৃহ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। এ সময় উপহারের ঘর পাওয়া দৃষ্টি প্রতিবন্ধী বাসন্তী রানী ও বরুন সরকার জানান, আমাদের থাকার মত কোনো ঘর ছিল না। অন্যের জায়গায় কোন রকম বেড়ার ঘরে ভাড়ায় বসবাস করতাম। আমরা ট্রেনে ফেরি করে কটন, ব্রাশ, আয়না-চিরুনীসহ ছোট ছোট পণ্য বিক্রি করি। এতে যা আয় হতো তা দিয়ে অতি কষ্টে সংসার চালাই। 
স্বল্প আয়ে বাড়ি বাড়া দিয়ে থাকা অনেক কষ্ট হত। কিন্তু এখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ঘর উপহার দিয়েছেন। এতে আমরা অত্যন্ত আনন্দিত। আমাদের পাশে তিনি দাঁড়িয়েছেন। 

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মবকুল হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা আশরাফুল মমিন খান, এলজিইডির নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নাছিম রেজা, ভাইস চেয়ারম্যান ইকবাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাফুজুল ইসলাম রাজ। 

বগুড়া সদর উপজেলায় প্রথম পর্যায়ে ২৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর বিতরণ করা হয়। এরপর দ্বিতীয় পর্যায়ে ২২৩টি তৃতীয় পর্যায়ে ১০৪টি ও চতুর্থ পর্যায়ে ২০১টি পরিবারের মাঝে উপহারের ঘর হস্তান্তর করা হয়। পরবর্তীতে এ উপজেলায় আরো ৫০টি পরিবারের মাঝে ঘর বিতরণ করা হবে। এ নিয়ে সদর উপজেলায় মোট ৭৭৮টি পরিবার প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছে। পরবর্তীতে আরো ৫২টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর দেয়া হবে।

বুধবার প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ন প্রকল্পের আওতায় গৃহহীনদের ঘর প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন  অনুষ্ঠানে দেশের ৩৯ হাজার ৩৬৫ পরিবারকে সরকারের নির্মিত ঘর হস্তান্তর করা হয়।