Joy Jugantor | online newspaper

কাঁচা মরিচের দাম কেজিতে ৩০ টাকা বেড়েছে 

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৮:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

কাঁচা মরিচের দাম কেজিতে ৩০ টাকা বেড়েছে 

কাঁচা মরিচের দাম কেজিতে ৩০ টাকা বেড়েছে 

দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারত থেকে আমদানি বন্ধ থাকায় বেড়েছে কাঁচা মরিচের দাম। অন্যদিকে স্থানীয় বাজারে সংকট দেখা দিয়েছে কাঁচা মরিচের। 

একদিনের ব্যবধানে মরিচের দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা। ১১০ টাকার কাঁচামরিচ খুচরা বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি দরে। হঠাৎ দাম বাড়ায় বিপাকে পড়ছেন সাধারণ ক্রেতা-বিক্রেতারা।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় হিলি সবজি বাজার ঘুরে জানা যায়, গত বৃহস্পতিবার বাজারে প্রতিকেজি কাঁচামরিচের পাইকারি দাম ছিলো ১০৪ টাকা আর খুচরা ছিলো থেকে ১১০ টাকা। শুক্রবার সেই কাঁচা মরিচ পাইকারি ১২৪ টাকা দরে বিক্রয় হচ্ছে। আর খুচরা বাজারে বিক্রয় হচ্ছে ১৪০ টাকা। পাইকারি বাজারে একদিনের ব্যবধানে দাম বেড়েছে ২০ টাকা আর খুচরা বাজারে দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা। 

সবজি কিনতে আসা লুৎফর রহমান বলেন, বৃহস্পতিবার হাটবারের দিন যে কাঁচা মরিচ প্রতিকেজি ১১০ টাকা দরে কিনেছিলাম, আজ সেই কাঁচা মরিচ কিনলাম ১৪০ টাকা কেজি দরে। হঠাৎ এতো দাম বাড়লে আমরা কিভাবে চলবো। 

হিলি বাজারের কাঁচামরিচ ব্যবসায়ী বিপ্লব হোসেন বলেন, বাজারে কাঁচা মরিচের দাম হঠাৎ বৃদ্ধি পেয়েছে। আমরা ১২৪ টাকা দরে পাইকারি কিনে তা বিক্রি করছি ১৪০ টাকা কেজি দরে।

বাজারে কাঁচা মরিচ ব্যবসায়ী মোবারক হোসেন বলেন, বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি না হওয়ায় এর প্রভাব পড়েছে বাজারে। এখন দেশি কাঁচা মরিচের উপর নির্ভর করতে হচ্ছে। দেশি মরিচ চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম বাড়ছে।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, কাঁচা মরিচ আমদানির জন্য বাংলাদেশের আইপি (ইমপোর্ট পারমিশন) গত ৬ মাস ধরে বন্ধ রয়েছে। আর এ কারণে গত ৬ মাস যাবৎ ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ আছে।এছাড়া এলাকায় চাহিদা বেড়ে যাওয়ায় স্থানীয় বাজারগুলোতে কাঁচা মরিচের দাম দিন দিন বেড়ে যাচ্ছে। সরকার ইমপোর্ট পারমিশন না দিলে দাম আরও বাড়তে পারে।