Joy Jugantor | online newspaper

কোন মহাদেশ থেকে কতটি করে দেশ, কত ম্যাচ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৪, ২২ মে ২০২৩

কোন মহাদেশ থেকে কতটি করে দেশ, কত ম্যাচ

কোন মহাদেশ থেকে কতটি করে দেশ, কত ম্যাচ

২০২৬ ফিফা বিশ্বকাপ হবে ৪৮ দলের, এটা নিশ্চিত করা হয়েছে আগেই। এবার নিশ্চিত হয়ে গেল যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার যৌথ আয়োজনের এই বিশ্বকাপে কোন মহাদেশ থেকে কতটি করে দেশ খেলার সুযোগ পাবে। নিশ্চিত হয়ে গেল টুর্নামেন্টের ম্যাচ সংখ্যাও। আগামীকাল মঙ্গলবার ওয়ান্ডার কিগালিতে ফিফা কাউন্সিলের সভায় প্রস্তাবগুলো চূড়ান্ত অনুমোদন পাবে।

৩২ দল থেকে এক লাফে ৪৮ দল—স্বাভাবিকভাবেই ২০২৬ আসরের ম্যাচের সংখ্যাও বেড়ে গেছে অনেক। তবে পূর্ব প্রস্তাব মতো ৮০ ম্যাচ নয়, ২০২৬ বিশ্বকাপ হবে ১০৪ ম্যাচের। ১৯৯৮ থেকে ২০২২-এই ৭টি বিশ্বকাপই হয়েছে ৩২ দলের এবং ৬৪ ম্যাচের। ২০২৬ তে দল বাড়ছে ১৬টি, ম্যাচ সংখ্যা বাড়ছে ৪০টি।

যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা—তিন স্বাগতিক দেশই সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। তাদেরকে বাছাই যুদ্ধে অংশ নিতে হবে না। বাকি ৪৫টি দেশকে বাছাইপর্বের কঠিন যুদ্ধ পেরিয়ে আসতে হবে। বিশ্বের মোট ৬টি ফিফা কনফেডারেশন্স থেকে এই ৪৫টি দেশ বিশ্বকাপের টিকিট পাবে।

মহাদেশ ভিত্তিক অংশ গ্রহণকারী দেশের সংখ্যা নির্ধারণে সবচেয়ে লাভবান হয়েছে আফ্রিকা মহাদেশ। আগের চেয়ে এক লাফে ৪টি টিকিট বেশি পাচ্ছে আফ্রিকা। এই মহাদেশটি থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট পাবে ৯টি দেশ। এছাড়া একটি দেশ মহাদেশীয় প্লে-অফে খেলার সুযোগ পাবে।

কোটা বৃদ্ধির দিক থেকে দ্বিতীয় লাভবান মহাদেশের নাম এশিয়া। আগের চেয়ে ৩.৫ স্লট বৃদ্ধি পেয়েছে এশিয়ার। ৪.৫ স্লটের পরিবর্তে ২০২৬ বিশ্বকাপে এশিয়া থেকে সরাসরি বিশ্বকাপে খেলবে ৮টি দেশ। এছাড়া একটি দেশ মহাদেশীয় প্লে-অফে খেলার সুযোগ পাবে।

স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি সুযোগ পাবে ইউরোপ মহাদেশ থেকে। আগে ইউরোপের কোটা ছিল ১৩টি। ২০২৬ বিশ্বকাপে বেড়ে হচ্ছে ১৬টি। মানে ইউরোপের কোটা বেড়েছে ৩টি। এছাড়া উত্তর আমেরিকা মহাদেশ থেকে সরাসরি খেলবে ৬টি দেশ। দক্ষিণ আফ্রিকা মহাদেশ থেকেও তাই। তবে উত্তর আমেরিকা মহাদেশ থেকে আরো ২টি দেশ মহাদেশীয় প্লে-অফ খেলার সুযোগ পাবে। দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে প্লে-অফে খেলার সুযোগ পাবে একটি দেশ।

এক অর্থে সবচেয়ে লাভবান ওশেনিয়া অঞ্চল। আগে এই অঞ্চল থেকে সরাসরি কোনো কোটাই ছিল না। বাছাইপর্বের চ্যাম্পিয়ন দলটি দেশ মহাদেশীয় প্লে-অফে খেলার সুযোগ পেত। সেখানে ২০২৬ বিশ্বকাপে ওশেনিয়া অঞ্চল থেকে একটি দেশ সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আরেকটি দেশ পাবে মহাদেশীয় প্লে-অফে খেলার সুযোগ।

২০২৬ বিশ্বকাপ, কোন মহাদেশ থেকে কত দেশ

      ইউরোপ                     ১৬টি দেশ
      আফ্রিকা                      ৯টি দেশ
     এশিয়া                          ৮টি দেশ
      উত্তর আমেরিকা           ৬টি দেশ
      দক্ষিণ আমেরিকা           ৬টি দেশ
      ওশেনিয়া                        ১টি দেশ
      মহাদেশীয় প্লে-অফ         ২টি দেশ
সঙ্গে তিন স্বাগতিক—যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা