Joy Jugantor | online newspaper

ডাচদের উড়িয়ে ফ্রান্সের এমবাপ্পে যুগ শুরু

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০০:০৫, ২৬ মার্চ ২০২৩

ডাচদের উড়িয়ে ফ্রান্সের এমবাপ্পে যুগ শুরু

ছবি সংগৃহীত

কিলিয়ান এমবাপ্পের অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচ। আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের অধিনায়কের আর্মব্যান্ড পরে মাঠে নেমেই জোড়া গোল করলেন তিনি। গোল পেলেন তার সহকারী আঁতোয়ান গ্রিজমান এবং দায়োত উপামেকানো। তাতে ইউরো বাছাইপর্বের ম্যাচে নেদারল্যান্ডসকে ৪-০ গোলে উড়িয়ে ফ্রান্সের এমবাপ্পে যুগ শুরু হলো।

একদিকে নতুন কোচ, তার ওপর ভাইরাস সংক্রমণের কারণে নেই গুরুত্বপূর্ণ পাঁচ ফুটবলার। তাতে বেশ দুর্বল হয়ে পড়ে নেদারল্যান্ডস। দুর্বল ডাচদের নিয়ে রীতিমতো ছেলেখেলা খেলে ২০২২ কাতার বিশ্বকাপের রানার্স-আপ ফ্রান্স। ২১ মিনিটের মধ্যেই তারা এগিয়ে যায় ৩-০ গোলে।

শুরুটা করেন আঁতোয়ান গ্রিজমান ২ মিনিটের মাথায়। এ সময় ডি বক্সের ভেতরে ডানদিক থেকে গ্রিজমানকে বল বাড়িয়ে দেন এমবাপ্পে। সেটাতে কোনোরকমে পা লাগিয়ে জালে পাঠান গ্রিজমান।

৮ মিনিটের মাথায় ব্যবধান ২-০ করেন উপামেকানো। এ সময় ডি বিক্সের বাইরে বামদিকে ফ্রি কিক পায় ফ্রান্স। গ্রিজমানের নেওয়া ফ্রি কিক জটলার মধ্যে গিয়ে পড়ে। সেটাতে কোনোরকমে পা লাগিয়ে গোললাইন অতিক্রম করান উপামেকানো। 

২১ মিনিটের মাথায় গোল পান এমবাপ্পেও। এ সময় মাঝমাঠের একটু সামনে থেকে অরেলিয়ান চৌমেনির পাস ডি বক্সের মধ্যে পেয়ে যান এমবাপ্পে। তার সামনে ছিলেন কেবল নেদারল্যান্ডসের গোলরক্ষক জ্যাসপার সিলেসেন। তাকে পরাস্ত করে বল জালে পাঠান এমবাপ্পে।

বিরতির পর নিজেদের বেশ খানিকটা গুছিয়ে নেয় নেদারল্যান্ডস। তাতে ফ্রান্সের গোল পেতে সমস্যা হয়। তবে ৮৮ মিনিটে এমবাপ্পে তার জোড়া গোল পূর্ণ করে ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন। এ সময় ডি বক্সের লাইনের ওপর বল পেয়েই ডানপায়ে জোরালো শট নেন। বল বিদ্যুৎগতিতে দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়।

ইউরো বাছাইপর্বে ফ্রান্স রয়েছে বি গ্রুপে। যেখানে নেদারল্যান্ডস ছাড়াও রয়েছে গ্রিস, আয়ারল্যান্ড ও জিব্রালটার। ২৮ মার্চ পরের ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে দিদিয়ের দেশমের শিষ্যরা।