Joy Jugantor | online newspaper

হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত সৌদির

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১১:৪৬, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত সৌদির

ফাইল ফটো/সংগৃহীত

চলতি বছরের হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। পর্যটক এবং বাসিন্দাদের আসন্ন হজ মৌসুমে অনুমতি ছাড়া হজ পালন থেকে বিরত থাকার বিষয়ে সতর্কতা দিয়েছে দেশটি। এমনকি নিরবিচ্ছিন্ন ও সুন্দরভাবে হজ মৌসুম শেষ করতে কঠোর শাস্তির বিধান রেখেছে সৌদি প্রশাসন।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, অনুমতি ছাড়া হজ পালন করা বেআইনি। আর যারা এ আইন ভঙ্গ করবেন তাদের ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১৫ লাখ টাকা।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, যে বা যারা অনুমতিবিহীন ব্যক্তিদের মক্কায় পরিবহন করে ধরা পড়বেন তাদেরকেও ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে। অপরদিকে যেসব প্রবাসী হজ মৌসুমের এই আইন ভঙ্গ করবেন— তাদের প্রথমে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হবে। কারাভোগের পর নিজ দেশে তাদের ফেরত পাঠানো হবে এবং পরবর্তী ১০ বছরে সৌদিতে প্রবেশের ক্ষেত্রে তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হবে।

সৌদির মন্ত্রণালয় জানিয়েছে, এই আইন ভঙ্গকারীদের পরিচয় স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে। যেন তাদের আশপাশের সবাই চিনে রাখতে পারেন।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ হজ করতে সৌদিতে যান। এ ছাড়া সৌদির স্থানীয়রাও হজ পালন করে থাকেন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১৪ জুন হজ শুরু হতে পারে। করোনা বিধিনিষেধ না থাকায় গত বছরের মতো এবারও হজ পালনে পবিত্র মক্কা নগরীতে সমবেত হবেন লাখ লাখ মানুষ।