Joy Jugantor | online newspaper

স্মৃতি ধরে রাখতে ছেলের সমাধিতে কিউআর কোড বসালেন মা-বাবা

ডেস্ক রিপোর্ট 

প্রকাশিত: ০১:০৩, ২৯ মার্চ ২০২৩

স্মৃতি ধরে রাখতে ছেলের সমাধিতে কিউআর কোড বসালেন মা-বাবা

মৃত ছেলেকে সবার মাঝে বাঁচিয়ে রাখতে চেয়েছিলেন মা-বাবা । আর সে ইচ্ছে থেকেই ছেলের সমাধির ওপর কিউআর কোড বসানোর অদ্ভুত সিদ্ধান্ত নেন তারা । সবাই ভাবছেন, ব্যাপারটা আসলে কী? কী আছে ওই কোডে?

জানা যায়, মৃত যুবকের নাম আইভিন ফ্রান্সিস । তার ভারতীয় বাবা ওমানে একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করতেন । মাও সেখানকার একটি স্কুলের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন । ২৬ বছর বয়সের আইভিন ডাক্তারিও পাশ করেছিলেন । সুন্দর করে নিজের জীবন সাজানোর স্বপ্ন দেখেছিলেন তিনি ।

কিন্তু ২০২১ সালে ব্যাডমিন্টন খেলতে গিয়ে গুরুতর আহত হন আইভিন । পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় । মৃত্যুর পর কেরালার ত্রিচূড়ের কুরিয়াচিরার সেন্ট জোসেফ চার্চে সমাধিস্থ করা হয় দেহ । ছেলের মৃত্যুর পর থেকে তাঁর বাবা-মায়ের লক্ষ্য ছিল একটাই, মৃত সন্তানকে সবার মধ্যে বাঁচিয়ে রাখা ।

এরপরই পরিবারের সবার সঙ্গে আলাপ আলোচনার মাধ্যেমে ছেলের সমাধিতে কিউআর কোড বসানোর চিন্তা মাথায় আসে মা-বাবার । এর জন্য একটি ওয়েবসাইট তৈরির সিদ্ধান্ত নেন ওই দম্পতি । সঙ্গে সঙ্গে ওয়েবসাইট তৈরির কাজ শুরু হয় । সেখানে রয়েছে আইভিনের বিভিন্ন মুহূর্তের ছবি, ভিডিওসহ ক্রীড়া ও সাংস্কৃতিক ক্রিয়াকলাপ ।

অর্থাৎ সমাধিস্থলের উপরে থাকা কিউআর কোড স্ক্যান করলেই ওই ওয়েবসাইটে থাকা আইভিনের সবকিছু দেখতে পারবেন যে কেউ । এ বিষয়ে আইভিনের বাবা বলেন, আমি চেয়েছিলাম, আইভিন সবার কাছে বেঁচে থাকুক। কিন্তু কিভাবে তা বুঝতে পারছিলাম না । একপর্যায়ে আমার মেয়ে ইভিলিন ফ্রান্সিস কিউআর কোড ও ওয়েবসাইট তৈরির বুদ্ধি দেয় ।

এদিকে, অভিনব এ কাণ্ড নেট দুনিয়ায় বেশ সাড়া ফেলেছে । নেটিজেনদের অনেকেই বিষয়টিকে সন্তানের প্রতি মা-বাবার গভীর ভালোবাসার চিহ্ন দাবি করেছেন ।

 

সম্পর্কিত বিষয়: