Joy Jugantor | online newspaper

সাবেক পরিচালকের বিরুদ্ধে চিড়িয়াখানায় ছাগল খাওয়ার অভিযোগ

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ২১:০৭, ৬ ফেব্রুয়ারি ২০২৩

সাবেক পরিচালকের বিরুদ্ধে চিড়িয়াখানায় ছাগল খাওয়ার অভিযোগ

সাবেক পরিচালকের বিরুদ্ধে চিড়িয়াখানায় ছাগল খাওয়ার অভিযোগ

মেক্সিকোর গুয়েরেরো রাজ্যের একটি চিড়িয়াখানার সাবেক প্রধানের বিরুদ্ধে কিছু পিগমি ছাগলের মাংস রান্না করে খাওয়ার অভিযোগ উঠেছে। গুয়েরোর পরিবেশ বিভাগের বন্যপ্রাণী বিষয়ক পরিচালক ফার্নান্দো রুইজ সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন। যদিও নাভা অভিযোগ অস্বীকার করেছেন। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, জুচিলপান চিড়িয়াখানা মেক্সিকোর গুয়েররোতে অবস্থিত। জোসে রাব এন নাভা নরিগা চিড়িয়াখানার সাবেক পরিচালক। গেরেরোর পরিবেশ বিভাগের বন্যপ্রাণী পরিচালক ফার্নান্দো রুইজ গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, গত গ্রীষ্মে চিড়িয়াখানায় প্রদর্শিত পিগমি ছাগলের সংখ্যার সঙ্গে বর্তমান গণনা মিলছে না।

রুইজের অভিযোগ, চিড়িয়াখানায় পাঁচটি স্ত্রী ও পাঁচটি পুরুষ ছাগল রয়েছে। এর মধ্যে সাবেক চিড়িয়াখানা পরিচালক হোসে রাব এন নাভা নরিগার উদ্যোগে চারটি পুরুষ ছাগলকে নববর্ষের আগের রাতের খাবারের জন্য রান্না করে খাওয়ানো হয়েছিল।

রুইজ আরও জানান, যারা সেই মাংস খেয়েছেন তাদের স্বাস্থ্যের ঝুঁকি হতে পারে। কারণ এসব প্রাণী মানুষের খাওয়ার উপযোগী নয়। পরিবেশ বিভাগের একটি বিবৃতিতে চিড়িয়াখানার অন্যান্য প্রশাসনিক অনিয়মের বিস্তারিত জানানো হয়েছে। 

মেক্সিকোর গুয়েরেরো রাজ্যের একটি চিড়িয়াখানার সাবেক প্রধানের বিরুদ্ধে কিছু পিগমি ছাগলের মাংস রান্না করে খাওয়ার অভিযোগ উঠেছে।

এতে জানানো হয়, পৃথক একটি ঘটনায় নাভা পার্কের বিভিন্ন উপকরণ, সরঞ্জাম ও সরবরাহ নিতে চারটি ছাগল বিক্রি করে। কিন্তু তিনি নিয়মানুযায়ী যথাযথ কর্তৃপক্ষকে জানাননি। এছাড়া ছাগলের বিনিময়ে যেসব উপকরণ ও সরঞ্জামাদি নেওয়া হয়েছে, সেগুলোও চিড়িয়াখানা প্রাঙ্গণে পাওয়া যায়নি।

গত বুধবার (১ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে নাভা জানান, তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগই বানোয়াট। তিনি পাল্টা জবাব দেন, চিড়িয়াখানার বাজেটের নিয়ন্ত্রণ নিতে এই ধরনের 'নোংরা গেম' খেলা হচ্ছে। তিনি চিড়িয়াখানার দায়িত্বে থাকাকালীন যে সমস্ত কর্মকাণ্ড সংঘটিত হয়েছিল তা বৈধ।