Joy Jugantor | online newspaper

যৌন সম্পর্কের বিনিময়ে ভালো নম্বর, শিক্ষকের কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৪, ১৩ জানুয়ারি ২০২২

যৌন সম্পর্কের বিনিময়ে ভালো নম্বর, শিক্ষকের কারাদণ্ড

প্রতীকী ছবি।

পরীক্ষায় ভালো নম্বর দেয়ার বিনিময়ে শিক্ষার্থীদের সাথে যৌন সম্পর্ক স্থাপন করার অভিযোগে এক শিক্ষককে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ঘটনাটি ঘটেছে মরক্কোতে। বুধবার দেশটির আদালত এ রায় দিয়েছেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গত বছরের সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই শিক্ষকের সাথে শিক্ষার্থীদের এ সংক্রান্ত খুদে বার্তা আদান-প্রদানের খবর ছড়িয়ে পড়ে। এরপর সেখানকার গণমাধ্যমগুলো বিষয়টিকে সামনে আনে। মরক্কোয় এ নিয়ে আলোচনা শুরু হয়। পরে তা আদালতেও গড়ায়। তবে এমন ঘটনায় দেশটিতে এই প্রথম কেউ সাজা পেলেন।

সাজাপ্রাপ্ত ওই ব্যক্তি মরক্কোর কাসাব্লাঙ্কা শহরের হাসান আই ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের শিক্ষক। আদালত তাকে দুই বছরের কারাদণ্ড দিয়ে বলেছেন, তিনি যে আচরণ করেছেন, তা অশোভনীয়, সহিংস ও যৌন হয়রানিমূলক। এছাড়া আরও চার শিক্ষককে আজ আদালতে হাজির করা হবে। ব্যভিচারে উসকে দেয়া, লিঙ্গবৈষম্য ও নারীর বিরুদ্ধে সহিংসতার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

মরক্কোর অধিকারকর্মীরা বলছেন, দেশটিতে প্রচুর যৌন নির্যাতনের ঘটনা ঘটে। কিন্তু এসব ক্ষেত্রে আইনি ব্যবস্থা নিতে বাধা দেয়া হয়। প্রতিশোধ বা পরিবারের ক্ষতি হতে পারে, এমন ভয় থেকে এসব ঘটনা ধামাচাপা দেয়া হয়।