Joy Jugantor | online newspaper

বগুড়ায় সমাজতান্ত্রিক মহিলা দলের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩৯, ২৯ মে ২০২৩

আপডেট: ০১:০৭, ৩০ মে ২০২৩

বগুড়ায় সমাজতান্ত্রিক মহিলা দলের মানববন্ধন

ছবি: জয়যুগান্তর

নারীর মজুরিবিহীন গৃহস্থালি কাজের আর্থিকমূল্য নির্ধারণের দাবীতে বগুড়ায় মাননবন্ধন করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা শাখা। 

সোমবার বেলা সাড়ে ১১ টার দিকে শহরের সাতমাথায় অনুষ্ঠিত এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বগুড়া জেলা শাখার সভাপতি দিলরুবা নূরী। 

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বগুড়া জেলা শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টু, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বগুড়া জেলা শাখার সহ-সভাপতি রাধা রানী বর্মন, অর্থ সম্পাদক নিয়তি সরকার নিতুসহ আরও অনেকে। 

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে নারীরা ঘরে ও বাহিরে বহুমুখী কাজ করে। এই কাজের আর্থিক মূল্য নির্ধারণ করা হলে ১১ লাখ কোটি টাকার উপরে হবে। অথচ বাজেটে তাদের এই বিষয়টি উপেক্ষিত থাকে। গৃহিনী নারী বা গৃহস্থালি কাজের অবদান মূল্যায়িত না হওয়ায় নারীরা তাদের প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ নারী অধিকার নিয়ে কথা বললে সমাজ তাদের বিরুপ চোখে দেখে। নারী ঘরে যে আয় করেন সেখানেও তার নিয়ন্ত্রণ নেই, স্বামী সেখানেও প্রভুত্ব খাটায়। 

মানববন্ধনে নারীর মজুরিবিহীন গৃহস্থালি কাজের আর্থিকমূল্য নিরুপণ, সরকারিভাবে এলাকাভিত্তিক ডে-কেয়ার তৈরি, কর্মজীবী নারীদের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ, নারীর স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান, নিরাপত্তা নিশ্চিত করা, স্বামী নিগৃহীতা দুঃস্থ নারীদের করাসহ নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে বাজেট বৃদ্ধি ও নারী নির্যাতন বন্ধে ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে জোর দাবি জানানো হয়। এসব দাবি তুলে মানববন্ধন শেষে আয়োজকরা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন।