Joy Jugantor | online newspaper

বিদায় বর্ষা, এলো শিশিরস্নাত হেমন্ত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:২৯, ২৬ অক্টোবর ২০২১

বিদায় বর্ষা, এলো শিশিরস্নাত হেমন্ত

ফাইল ছবি।

বাংলাদেশ ও উত্তর বঙ্গেপসাগর থেকে বর্ষাকাল বিদায় নিয়েছে। প্রকৃতিতে এখন হেমন্ত; আর হেমন্ত মানেই শিশিরস্নাত প্রথম প্রহর। এর পরে আসে শীত, তাই হেমন্তকে বলা হয়ে শীতের পূর্বাভাস।

আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম অঞ্চলে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘন্টায় ঢাকাসহ দেশের কোথাও বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাসে আরও বলা হয়, বাংলাদেশ ও উত্তর বঙ্গেপসাগর থেকে বর্ষাকাল বিদায় নিয়েছে। লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিকে ঋতুতে এখন হেমন্ত। হেমন্তে সকালবেলা আবছা কুয়াশায় ঢাকা থাকে চারদিকের মাঠঘাট। হেমন্তে শিউলি, কামিনী, গন্ধরাজ, মল্লিকা, ছাতিম, দেবকাঞ্চন, হিমঝুরি, রাজঅশোক ইত্যাদি নানা ধরনের ফুল ফোটে। হেমন্তের সকালে শিউলির সৌরভ বাঙালির প্রাণে আনে উৎসবের আমেজ। হেমন্তে বিভিন্ন ধরনের ফলের সমারোহ ঘটে।

এ ঋতুর বিশেষ কিছু ফল হল- কামরাঙা, চালতা, আমলকী ও ডালিম। হেমন্তকাল জুড়েই আমরা দেখতে পাই আমন ধানের ক্ষেত- যা খুবই সুন্দর ও নয়নকাড়া। কচিকাঁচা ধানগাছগুলো সতেজ হতে আরম্ভ করে ক্রমেই। আর পাকা ধানের ক্ষেত সোনালি সূর্যের আলোয় চিকচিক করতে থাকে।

আজ সোমবার সকাল থেকে ঢাকায় উত্তর অথবা উত্তর-পূর্বদিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫ টা ২৪মিনিটে এবং কাল সূর্যোদয় ভোর ৬ টা ১মিনিটে।