Joy Jugantor | online newspaper

টাকা বাঁচাবে সাইকেল: কোথায় পাবেন, কেমন দাম

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: ১৮:২৯, ৬ আগস্ট ২০২২

টাকা বাঁচাবে সাইকেল: কোথায় পাবেন, কেমন দাম

ছবি: সংগৃহীত

যানজট এড়িয়ে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে অনেকেরই পছন্দের বাহন সাইকেল।  যাতায়াতের খরচ বাঁচাতে এমনকি শরীর সুস্থ রাখতে এর ভূমিকা অনস্বীকার্য। অনেকেই সাইকেল চালাতে পছন্দ করেন। আবার অনেকেই আছেন যারা নিয়মিত সাইকেলকে বাহন হিসেবে ব্যবহার করেন এক স্থান থেকে অন্য স্থানে যেতে।

একটি সাইকেল বেশ কয়েক বছর পর্যন্ত ভালো থাকে। তবে তার যত্নআত্তিও নিতে হয়। আবার বাইসাইকেল কেনার আগেও বুঝে শুনে সিদ্ধান্ত নেয়া জরুরি। কারণ সাইকেল কেনার সময় কিছু ভুল সিদ্ধান্তের কারণে তা পরে ভোগান্তির কারণ হতে পারে। তাই সাইকেল কেনার আগে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি।

যা জেনে রাখা জরুরি

ঠিক কোন কারণে আপনি সাইকেল কিনছেন তা জানা জরুরি। যেমন- শহরের মসৃণ রাস্তার জন্য রোড বাইক বেশি উপযোগী, অন্যদিকে মাটির রাস্তা কিংবা অতিরিক্ত ভাঙ্গা রাস্তায় মাউন্টেন বাইক উপযোগী।

বর্তমান বাজারে স্টিল বডির সাইকেলগুলোর তুলনায় অ্যালুমিনিয়াম বডির সাইকেলগুলো বেশি জনপ্রিয়তা পাচ্ছে। কারণ এগুলো তুলনামূলক ওজনে হালকা কিন্তু শক্ত। মানে ভালো হওয়ায় অ্যালুমিনিয়াম বডির সাইকেলের দামও কিছুটা বেশি হয়।

সাইকেলের ফ্রেমের পাশাপাশি এর সাইজও গুরুত্বপূর্ণ। যা অনেকেরই অজানা। আসলে সাইকেলের ফ্রেম সাইজ রাইডারের উচ্চতার ওপর নির্ভর করে। রাইডার লম্বা হলে বড় সাইজের ফ্রেম আরামদায়ক। তাই সাইকেল কেনার সময় রাইডারের উচ্চতার সঙ্গে সাইকেলের ফ্রেমের সাইজের অনুপাত ঠিক রেখে তবেই কিনবেন।

ব্র্যান্ডের সাইকেলগুলো সঠিক ফ্রেম জিওমিট্রি মেনে তৈরি করা হয়, যা চালানোর জন্য অনেক আরামদায়ক ও নিারপদ। বাইসাইকেলের কয়েকটি ভালো ব্র্যান্ড হলো- জায়ান্ট, হিরো সাইকেল, ফিনিক্স, সারাসেন, রিলিগ, ট্রেক ইত্যাদি।

দাম কেমন

বাজারে ৫ হাজার থেকে শুরু করে লাখ টাকার সাইকেলও আছে। তবে সাধারণ ব্যবহারের জন্য প্রাপ্তবয়স্কদের সাইকেলের দাম ৭ থেকে ২০ হাজারের মধ্যে ওঠানামা করে। তাই আপনার বাজেট কত আর কোন সাইকেল কিনবেন তা নির্ধারণ করুন। সাইকেলে কেমন উপাদান ব্যবহার করা হয়েছে, কী কী সুবিধা আছে, প্রযুক্তির ব্যবহার হয়েছে কিনা- সব মিলিয়েই দাম ঠিক করা হয়। এছাড়া অনলাইন মার্কেট প্লেসে সেকেন্ড হ্যান্ড সাইকেলও পাওয়া যায়। সেক্ষেত্রে দরদাম করে নেয়ার সুযোগ থাকে। 

তবে সাইকেল যত দাম দিয়েই কিনুন না কেন, এর সঙ্গে অন্তত ১৫০০-২০০০ টাকা যোগ করবে হেলমেট, তালা, বেল, সিট কাভার, মাডগার্ড ইত্যাদি কেনার জন্য।

কোথায় পাবেন ভালো সাইকেল

সাইকেলের সবচেয়ে বড় বাজার হচ্ছে ঢাকার বংশালে। এছাড়া সায়েন্স ল্যাবরেটরি, সায়েদাবাদ, উত্তরা, ধানমন্ডি, টঙ্গী বাজার ইত্যাদি এলাকাতেও সাইকেল পাবেন। ঢাকার বাইরে বড় বড় শহরগুলো সাইকেলের দোকান রয়েছে। সাধারণত ভারত, চীন, তাইওয়ান, থাইল্যান্ড, কোরিয়া প্রভৃতি দেশ থেকে আমদানি করতে হয় বলে এর মূল্যও বেশি। তবে বর্তমানে মেঘনা, আরএফএল, জার্মান বাংলা, আলিটা, করভো ইত্যাদি প্রতিষ্ঠান দেশের কারখানায় সাইকেল তৈরি করছে। সেগুলোর দাম থাকবে হাতের নাগালেই।