Joy Jugantor | online newspaper

চাঁপাইনবাবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে ৩ বাঁধ

চাঁপাইনবাবগঞ্জ (রাজশাহী) প্রতিনিধি

প্রকাশিত: ১২:১২, ৪ মে ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে ৩ বাঁধ

চাঁপাইনবাবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে ৩ বাঁধ

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরঅনুপনগরসহ কালিনগর এলাকার ৬, ৭ ও ৮ নম্বর বাঁধ এলাকায় দিনরাত অবৈধভাবে বালু উত্তোলন করায় বাঁধ ৩টি হুমকির মুখে পড়েছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে বিভিন্ন দফতরে লিখিত অভিযোগও করা হয়েছে। তারপরও বন্ধ হয়নি অবৈধ বালু উত্তোলন। 

অভিযোগে জানা গেছে, সদর উপজেলার চরঅনুপনগরে আবুল কালাম আজাদ বাবুর নেতৃত্বে আব্দুর রশিদের সহায়তায় দিনের বেলায় এবং রাতে ভেকু মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

অপরদিকে ৬ নম্বর বাঁধ এলাকায় মমিন মাস্টারের নেতৃত্বে, ৭ নম্বর বাঁধ এলাকায় তৈমুর, সফিক কাটানি ও কালুর নেতৃত্বে এবং ৮ নম্বর বাঁধ এলাকায় লুটু মেম্বারের নেতৃত্বে ভেকু মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করে ট্রাক্টর ভর্তি করে বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে।

একই বাঁধ এলাকায় প্রভাব খাটিয়ে বালু উত্তোলন করছে তারেক নামে এক ব্যক্তি। এদিকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে বাঁধগুলো।

এদিকে ৬, ৭ ও ৮ নম্বর বাঁধ এলাকায় অবৈধ বালু উত্তোলনের জন্য প্রশাসন ম্যানেজের নামে জনৈক জাফরুল প্রতিদিন মোটা অঙ্কের অর্থ আদায় করছে বলেও অভিযোগ রয়েছে।

তবে কথিত প্রশাসন ম্যানেজকারী জাফরুল এই অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি ওইসব ঘটনার সঙ্গে জড়িত নন। আর যদি জড়িতই থাকতেন তাহলে কি গতকাল যে ২টি ট্রাক্টর আটক করা হয়েছে তা তারই হতো, কিন্তু সেটি হচ্ছে তারেকের। এলাকার প্রতিপক্ষরা তার নামে এসব রটাচ্ছে বলেও দাবি করেন তিনি।

অন্যদিকে ৭ নম্বর বাঁধ এলাকায় অবৈধ বালু উত্তোলনের সঙ্গে জড়িত তৈমুরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বালু উত্তোলনের বিষয়টি অস্বীকার  করে বলেন, সেখানে বালু উত্তোলন করা হচ্ছিল কিন্তু বর্তমানে বন্ধ আছে।

এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী অফিসার মোসা. তাছমিনা খাতুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে এবং খবর পেলেই অভিযান চালানো হয়।