Joy Jugantor | online newspaper

১৪ বছর পর কোয়ার্টার ফাইনালে আর্সেনাল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:০১, ১৩ মার্চ ২০২৪

১৪ বছর পর কোয়ার্টার ফাইনালে আর্সেনাল

১৪ বছর পর কোয়ার্টার ফাইনালে আর্সেনাল

সবশেষ ২০১০ সালে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছিল আর্সেনাল। এরপর আর শেষ আটের গণ্ডিতে পা রাখতে পারেনি তারা। অবশেষে মঙ্গলবার দিবাগত রাতে পর্তুগালের ক্লাব এফসি পোর্তোর বিপক্ষে টাইব্রেকার জিতে কোয়ার্টার ফাইনালে নাম লেখালো ইংলিশ ক্লাবটি।

পোর্তোর মাঠে প্রথম লেগে ১-০ গোলে হেরেছিল গার্নার্সরা। ফিরতি লেগে এদিন ঘরের মাঠে ১-০ গোলে জয় পায় মাইকেল আর্তেতার শিষ্যরা। তাতে দুই লেগ মিলিয়ে হয়ে যায় ১-১ এর সমতা। সেটা ভাঙতে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও সমতা থাকে অটুট। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে নার্ভ ধরে রেখে পোর্তোকে ৪-২ ব্যবধানে হারিয়ে ১৪ বছর পর কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে আর্সেনাল।

এদিন ম্যাচের ৪১ মিনিটে মার্টিন ওদেগার্ডের বাড়িয়ে দেওয়া বল থেকে ডান পায়ের শটে গোল করেন আর্সেনালের লিয়েনার্দো ট্রোসার্ড। তার এই গোলটি বাকি সময়ে আর শোধ দিতে পারেনি পোর্তো। তাতে ১-০ গোলে জয় পায় ইংলিশ ক্লাবটি। কিন্তু পোর্তো প্রথম লেগে ১-০ গোলে জয় পাওয়ায় ১-১ সমতা হয়। তাই ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। সেখানেও চলে হাড্ডাহাড্ডি লড়াই এবং অক্ষুন্ন থাকে ১-১ এর সমতা। তাতে টাইব্রেকারে গড়ায় ম্যাচ।

টাইব্রেকার নামক ভাগ্য পরীক্ষায় আর্সেনাল প্রথম চার শটেই গোল করে। অন্যদিকে পোর্তো প্রথম চার শটের দুটি মিস করে বসে। তাতে আর্সেনাল ৪-২ ব্যবধানে জিতে যায়। ১৪ বছর পর নাম লেখায় কোয়ার্টার ফাইনালে।