Joy Jugantor | online newspaper

ইংলিশ কোচ জেমি ডে বকেয়া পায়নি

ফিফা হতে কোচের বেতন স্থগিত ?

ডেস্ক রির্পোট

প্রকাশিত: ২১:১২, ৬ ফেব্রুয়ারি ২০২৩

ফিফা হতে কোচের বেতন স্থগিত ?

ইংলিশ কোচ জেমি ডে বকেয়া

জেমি ডে তার বকেয়া বেতন পাননি বলে ফিফা কোচের অনুদান স্থগিত করে দিয়েছে-এমন একটি খবর বাংলাদেশের ফুটবলে পাঠিয়েছেন জেমি। গতকাল জেমি লন্ডন থেকে বাংলাদেশের সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ফিফা তার বকেয়া শোধ করার জন্য ২৭ ডিসেম্বর সময় বেঁধে দিয়েছিলেন। ঐ সময়ের মধ্যে ৮৬ হাজার ডলার এবং তার সুদসহ জেমিকে দিতে হবে। 
 
কিন্তু জেমি বলছে বাফুফে ফিফার সিদ্ধান্ত মানেনি। টাকাও দেয়নি। আর জেমি টাকা না পেয়ে সংবাদ মাধ্যমকে জানিয়ে দিয়েছেন। বলেছেন, তার টাকা না দেওয়ায় ফিফা বাফুফের ফুটবল উন্নয়নে যে অনুদান দেয় তার একটা অংশ বন্ধ করে দিয়েছে।’
 
এই খবরটি সঠিক কি না তা জানার জন্য বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের সঙ্গে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি। তবে বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন ফোনে জানিয়েছেন বিষয়টি তার জানা নেই। তিনি বলেন,‘আমি জানি না। জেনে বলতে পারব।’
 
জেমি ২০২১ সালে ছুটিতে গিয়েছিলেন। এরপর আর তাকে ফিরিয়ে আনা হয়নি। এই কোচ বাংলাদেশের ফুটবলে কিছু দিতে পারেননি। জাতীয় দলের কোচ হিসাবে পৃথিবীর কোথাও কাজ করেননি জেমি। এমন এক জনকে এনে জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছিল বাফুফের ন্যাশনাল টিমস কমিটি। তাকে দিয়ে কোনো সুফল না পেয়ে আরো এক জনকে ধরে এনে কোচ বানিয়ে দেওয়া হলো।
 
জেমি চলে যাওয়ার পর তার বকেয়া পরিশোধ করেনি বাফুফে। না পেয়ে জেমি ফিফায় নালিশ করেন। জেমির এক তরফা বক্তব্য বকেয়ার সঙ্গে সেই টাকার সুদও পরিশোধ করতে নির্দেশ দিয়েছিল ফিফা। কিন্তু সেটিও শোধ করার সময় পেরিয়ে যাওয়ায় জেমি বিষয়টি সবাইকে জানিয়ে দিয়েছেন। 
 
র কোনো ইস্যু থাকলে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগে ফোনে পাওয়া কঠিন হয়ে যায়। ফোন ধরেন না। অথবা একটি ভিডিও পাঠিয়ে বক্তব্য জানিয়ে দেন। গতকাল সেটিই করেছেন সোহাগ। ভিডিও বার্তায় তিনি বলেন,‘ফিফার নির্দেশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। যেহেতু ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়ে টাকা পাঠাতে হয়। তাই বিষটি প্রক্রিয়াধীন রয়েছে।’ অনুদান স্থগিতের ব্যাপারে সোহাগ জানান তারা সবই ঠিকঠাক মতোই পাচ্ছেন।