Joy Jugantor | online newspaper

করোনা আক্রান্ত খেলোয়াড় মাঠে ভারতকে হারিয়ে সোনা জিতলো অস্ট্রেলিয়া

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:২৫, ৮ আগস্ট ২০২২

করোনা আক্রান্ত খেলোয়াড় মাঠে ভারতকে হারিয়ে সোনা জিতলো অস্ট্রেলিয়া

শিরোপা নিয়ে উচ্ছাসিত।

বার্মিংহামে রোববার অনুষ্ঠিত হয়ে গেলো নারী ক্রিকেট দলের কমনওয়েলথ গেমসের স্বর্ণের লড়াই। ভারতকে ৯ রানে হারিয়ে সোনা জিতেছে অস্ট্রেলিয়া। কিন্তু ম্যাচটি আলোচিত হচ্ছে অন্য কারণে। করোনায় আক্রান্ত খেলোয়াড় তাহলিয়া ম্যাকগ্রাকে ম্যাচে খেলিয়েছে অস্ট্রেলিয়া।

ম্যাকগ্রার করোনা টেস্টে পজিটিভ হওয়ায় টস বেশ দেরিতে হয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া তাদের একাদশে তাকে অন্তর্ভুক্ত করে এবং ভারতীয় দল থেকেও কোনো আপত্তি জানানো হয়নি।

নারী ক্রিকেটে আধিপত্য বিস্তার করা অস্ট্রেলিয়ার এমন কর্মকান্ডে অনেকে বিস্মিত। ম্যাকগ্রা সংক্রামক এই রোগ নিয়েই চার নম্বরে ব্যাট করে ২ রান করেন এবং বোলিংয়ে দুই ওভারে দেন ২৪ রান।

আন্তর্জাতিক ক্রিকেটের ওয়েবসাইটে এক সংবাদ প্রতিবেদনে বলা হয়, ‘বার্মিংহামে স্বর্ণপদকের ম্যাচের দিন সকালে ম্যাকগ্রা করোনা পজিটিভ হন। কিন্তু তাকে মাঠে নামার অনুমতি দেওয়ার কারণ তিনি কেবল মৃদু উপসর্গে ভুগছিলেন।’

কমনওয়েলথ গেমস অ্যাসোসিয়েশন ব্যাখ্যা দিয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ও ক্রিকেট অস্ট্রেলিয়ার মেডিক্যাল স্টাফদের সঙ্গে আলোচনার পর ওই ক্রিকেটারকে খেলতে অনুমতি দেওয়া হয়। গেমসের বর্তমান কোভিড নিয়ম অনুযায়ী, করোনায় আক্রান্ত খেলোয়াড়ের ব্যাপারে সংশ্লিষ্ট দেশ সিদ্ধান্ত নিতে পারবে। 

ম্যাকগ্রা দলের ব্যাটিংয়ের সময় আলাদা হয়ে মাস্ক পরে ড্রেসিংরুমে বসে ছিলেন। তবে ব্যাট করার সময় তিনি মাস্ক খুলে ব্যাটিংয়ে নামেন এবং ফিল্ডিংয়ের সময়ও তার মুখ খোলা ছিল। অ্যাশলেগ গার্ডনারের তৃতীয় ওভারে শেফালি ভার্মার ক্যাচ ধরার পর সতীর্থদের সঙ্গে উল্লাস করতে দেখা যায় ম্যাকগ্রাকে, হাইফাইভও করেন সতীর্থ জেস জোনাসেনের সঙ্গে।

অবশ্য সোনা জেতার পর সতীর্থদের সঙ্গে পোডিয়ামে দাঁড়ান তিনি মাস্ক পরে। অন্যরা মাস্ক ছাড়াই ছিলেন।

ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর জানান, ‘ক্রীড়াবিদ চেতনা’ থেকে তারা আপত্তি জানাননি। এদিকে অস্ট্রেলিয়া ওপেনার বেথ মুনি ম্যাকগ্রার পজিটিভের খবর চাউর করায় অসন্তোষ প্রকাশ করেছেন।